বাজিমাত বঙ্গ সিপিএমের, পার্টি কংগ্রেসে জোটের রাস্তা খুললেন ইয়েচুরি

কংগ্রেস ছাড়া অন্যান্য দলের সঙ্গে জোট বেঁধে নির্বাচনী লড়াইয়েও শিলমোহর পার্টি কংগ্রেসে।

Updated By: Apr 20, 2018, 08:45 PM IST
বাজিমাত বঙ্গ সিপিএমের, পার্টি কংগ্রেসে জোটের রাস্তা খুললেন ইয়েচুরি

জ্যোতির্ময় কর্মকার

প্রকাশ কারাটের সঙ্গে লড়াইয়ে বড় জয় ছিনিয়ে নিলেন সীতারাম ইয়েচুরি। একইসঙ্গে স্বস্তির হাওয়া আলিমুদ্দিনে। আগামিদিনে কংগ্রেসের সঙ্গে জোটের সম্ভাবনার পথ উন্মুক্ত হল সিপিএমের হায়দরাবাদ পার্টি কংগ্রেসে। আর সেজন্য বাদ গেল কেন্দ্রীয় কমিটির বৈঠকে গৃহীত খসড়ার অংশবিশেষ।  

কংগ্রেসের সঙ্গে সমঝোতায় বরাবর বাগড়া দিয়ে আসছিল কারাট শিবির। উলটো দিকে প্রথম থেকেই এব্যাপারে জোর সওয়াল করে আসছিলেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। সীতারামের বেঙ্গল লাইনের পথে বাধা হয় দাঁড়াচ্ছিল কারাটের কেরল ব্রিগেড। কিন্তু বৃহস্পতিবার পার্টি কংগ্রেসে কাহিনীর মোড় ঘুরতে থাকে। গোপন ব্যালটে ভোটের দাবি তোলে বিহার, গুজরাট, পঞ্জাব-সহ একাধিক রাজ্য। 

সীতারাম ইয়েচুরি জোর সওয়াল করে বলেন, কংগ্রেসের কথা বাদ দিলেও অন্যান্য রাজনৈতিক দল সম্পর্কে পার্টির অবস্থান কী হবে, তা পার্টি কংগ্রেসের স্পষ্ট  হওয়া উচিত। যেখানে বামেদের প্রার্থী নেই, সেখানে বিজেপিকে হারাতে পার্টির কমরেড ও সমর্থকরা কাকে ভোট দেবে, তার স্পষ্ট নির্দেশিকা পার্টি কংগ্রেস থেকে যাওয়া উচিত। শুক্রবার সীতারামের এক ঘণ্টার ভাষণের পর কার্যত আড়াআড়ি ভাঙন ধরেছিল সিপিএমের দুই শিবিরে।    

ভোটাভুটি অনিবার্য বুঝে শনিবার পার্টি কংগ্রেসের তৃতীয় দিনে রণেভঙ্গ দেয় কারাত শিবির। দলের ভাঙন ঠেকাতে শেষপর্যন্ত কেন্দ্রীয় কমিটির বৈঠকে গৃহীত খসড়ার অংশবিশেষ সম্পাদনায় সহমতি দেয় তারা। ফলে শেষ মুহূর্তে এড়ানো গিয়েছে ভোটাভুটি। খসড়া দলিল থেকে বাদ দেওয়া হয় কংগ্রেসের সঙ্গে সমঝোতায় না যাওয়ার অংশটি। প্রকারন্তে খুলে দেওয়া গেল কংগ্রেসের সঙ্গে জোটের রাস্তা। কংগ্রেস ছাড়া অন্যান্য দলের সঙ্গে জোট বেঁধে নির্বাচনী লড়াইয়েও শিলমোহর দেওয়া হয়েছে।

বাংলায় ক্ষমতা হারানোর পর লাটে উঠেছে সিপিএমের সংগঠন। ইতিমধ্যে আবার গেরুয়া হাওয়ায় আলিমুদ্দিনের স্বাস্থ্য আরও সঙ্গিন হয়েছে। এই পরিস্থিতিতে কংগ্রেসের সঙ্গে জোট করে বিজেপি-তৃণমূলকে ঠেকাতে চাইছে বঙ্গ ব্রিগেড। রাজ্যে 'সাইনবোর্ড' কংগ্রেসও পাশে চাইছে সিপিএমকে। ২০১৯ সালের লোকসভা ভোটে বিজেপিকে হারাতে সবকটি বিরোধী দলকে নিয়ে এগোতে চাইছে কংগ্রেস। ফলে দুতরফেই গরজ ছিলই। শুক্রবার পার্টি কংগ্রেসে সীতারাম ইয়েচুরির মত স্বীকৃতি পাওয়ায় খানিকটা অক্সিজেন পেল আইসিইউ-তে চলে যাওয়া বঙ্গ সিপিএম।   

আরও পড়ুন- ঝাড়খণ্ডে পাঁচটি পুরসভাতেই জিতল বিজেপি

.