খাদ্য নিরাপত্তা বিল নিয়ে বিরোধীতার সমালোচনায় অমর্ত্য

খাদ্য নিরাপত্তা বিল নিয়ে সংসদে আলোচনায় বাধা দেওয়ায় বিরোধীদের তীব্র সমালোচনা করলেন অমর্ত্য সেন। সোমবার এক  বিবৃতিতে তিনি জানান, সংসদের অধিবেশন বানচাল না করে বিরোধীদের উচিত, সেই বিষয়ে আলোচনায় অংশ নেওয়া। এব্যাপারে সংবাদমাধ্যমের ভূমিকারও সমালোচনা করেন  নোবেলজীয় অর্থনীতিবিদ। অভিযোগে হইচই বাধিয়ে দেন ডান-বাম উভয়পক্ষই। বিরোধীদের এই ভূমিকার সমালোচনা করেছেন অমর্ত্য সেন।

Updated: May 7, 2013, 08:48 AM IST

খাদ্য নিরাপত্তা বিল নিয়ে সংসদে আলোচনায় বাধা দেওয়ায় বিরোধীদের তীব্র সমালোচনা করলেন অমর্ত্য সেন। সোমবার এক  বিবৃতিতে তিনি জানান, সংসদের অধিবেশন বানচাল না করে বিরোধীদের উচিত, সেই বিষয়ে আলোচনায় অংশ নেওয়া। এব্যাপারে সংবাদমাধ্যমের ভূমিকারও সমালোচনা করেন  নোবেলজীয় অর্থনীতিবিদ।
সোমবার হইচই বাধিয়ে সংসদে খাদ্য নিরাপত্তা বিল নিয়ে আলোচনাই করতে দেয়নি বিরোধীপক্ষ। বিরোধীদের এই ভূমিকার কড়া সমালোচনা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। কয়লা কেলেঙ্কারি নিয়ে তুমুল হইচইয়ের মধ্যেই সংসদে খাদ্য নিরাপত্তা বিল নিয়ে আলোচনার প্রস্তাব দেয় সরকারপক্ষ। সংসদ যখন বিরোধী বিক্ষোভের জেরে অচল, তখন এভাবে খাদ্য নিরাপত্তা বিলের মতো গুরুত্বপূর্ণ বিল নিয়ে আলোচনার প্রস্তাব সরকারের একনায়কতান্ত্রিক মনোভাবের পরিচয়। এই অভিযোগে হইচই বাধিয়ে দেন ডান-বাম উভয়পক্ষই। বিরোধীদের এই ভূমিকার সমালোচনা করেছেন অমর্ত্য সেন।
তাঁর বক্তব্য, কোনও কোনও বিষয়ে বিরোধীদের ভিন্ন দৃষ্টিভঙ্গী থাকতেই পারে। কিন্তু সংসদের অধিবেশন ভন্ডুল না করে বিরোধীদের উচিত এবিষয়ে বিতর্কে অংশ নেওয়া। অথচ  বিরোধীরা সংসদে যুক্তিকেই হত্যা করছেন। সংসদীয় বিতর্ক ভণ্ডুল করে দিতে যদি বিরোধীরা সফল হয়, তাহলে তার দায় বিরোধীদেরই নিতে হবে বলে মন্তব্য করেন তিনি। সংসদে গুরুত্বপূর্ণ বিষয় ঠিকমত আলোচনা  না হওয়ার বিষয়টি  জনসমক্ষে তুলে ধরতে না পারায় সংবাদমাধ্যমেরও সমালোচনা করেন তিনি। নোবেলজীয় অর্থনীতিবিদের বক্তব্য, এই বিল পাস হলে রেশনের মাধ্যমে গরিব মানুষের কাছে খাদ্যশস্য পৌঁছবে। তাঁর পরামর্শ, কেন সরকার এ নিয়ে  অর্ডিন্যান্স আনতে চাইছে সে নিয়েই প্রশ্ন তোলা উচিত। 
তবে কয়লা কেলেঙ্কারি ও রেলঘুষকাণ্ড থেকে দেশবাসীর নজর ঘোরাতেই খাদ্য নিরাপত্তা বিল সংসদে পেশ করা হয়েছে বলে অভিযোগ করেছেন লোকসভার বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজ। তাঁর যুক্তি বিরোধী দলগুলি এই বিষয়ে আলোচনায় অংশ নিতে চেয়েছিল।