বৃহস্পতিবার সকালে শেষকৃত্য কালামের, শেষ শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি

প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ। দিল্লিতে প্রাক্তন রাষ্ট্রপতিকে শ্রদ্ধাজ্ঞাপন করেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী। রাজাজি মার্গ বাংলোতেও শ্রদ্ধার্ঘ জ্ঞাপন করেন রাজনৈতিক নেতৃত্ব। বৃহস্পতিবার বেলা ১১টায় রামেশ্বরমে রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে। 

Updated By: Jul 28, 2015, 07:44 PM IST
বৃহস্পতিবার সকালে শেষকৃত্য কালামের, শেষ শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি

ওয়েব ডেস্ক: প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ। দিল্লিতে প্রাক্তন রাষ্ট্রপতিকে শ্রদ্ধাজ্ঞাপন করেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী। রাজাজি মার্গ বাংলোতেও শ্রদ্ধার্ঘ জ্ঞাপন করেন রাজনৈতিক নেতৃত্ব। বৃহস্পতিবার বেলা ১১টায় রামেশ্বরমে রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে। 

"শিলং যাচ্ছি। আইআইএম-এ 'ক্রিয়েটিভ আ লিভেবেল প্ল্যানেট আর্থ' বিষয়ে আলোচনা করতে।" সোমবার সকাল সাড়ে ১১টায় এটাই ছিল APJ আবদুল কালামের শেষ টুইট। এরপর দিল্লি থেকে গুয়াহাটি হয়ে শিলং। তারপর শিলংয়েই সন্ধেয় অঘটন। ভাষণের মাঝে চিরস্তব্ধ এক বিজ্ঞানী।

মঙ্গলবার বেলা ১২ টা। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শিলং থেকে গুয়াহাটি হয়ে সেনাবাহিনীর বিশেষ বিমানে দিল্লির পালাম বিমানবন্দরে এসে পৌছয় এপিজে আবদুল কালামের দেহ। পালামে তাঁকে শেষ শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও, প্রতিরক্ষামন্ত্রী, দিল্লির উপরাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। বিমানবন্দরেই তিন বাহিনীর তরফে দেওয়া হয় গার্ড অফ অনার। আবদুল কালামের মৃত্যু সংবাদ পেয়ে ঠিক কী ভেবেছিলেন? রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জানালেন তাঁদের অভিজ্ঞতার কথা। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় জানিয়েছেন, কালামের মৃত্যু সংবাদে অদ্ভূত এক শূন্যতা গ্রাস করেছিল তাঁকে। প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া, কালামের প্রয়ানে দেশের বুক থেকে এক অমূল্য রত্ন খসে গেল। বিজেপির সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, কালাম প্রথমে রাষ্ট্ররত্ন, পরে তিনি প্রাক্তন রাষ্ট্রপতি। লন্ডন থেকে শোকজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

দার্শনিক, বিজ্ঞানী, জাতীয়তাবাদী এবং দেশের এক মহান সন্তান, প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতির সম্মানে এমনই প্রস্তাব গ্রহণ করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তাঁর মৃত্যুতে শোকজ্ঞাপণ করা হয় সংসদের উভয়কক্ষে। 

বৃহস্পতিবার তামিলনাড়ুর রামেশ্বরমে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রাক্তন রাষ্ট্রপতির শেষকৃত্য সম্পন্ন হবে। তাঁর মৃত্যুতে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। বিজ্ঞানী হিসেবে যেমন তীক্ষ্ণ পর্যবেক্ষণ করতেন, মানুষ হিসেবে ছিলেন ততটাই সহজ সরল। APJ আবদুল কালামের স্মৃতিচারণ করলেন বিজ্ঞানী বিকাশ সিনহা।

.