সোনিয়ার `আম আদমি` স্লোগানেই রাজনীতির আসরে কেজরিওয়াল

সমাজকর্মী থেকে সদ্য রাজনীতিতে পদার্পণ করা অরবিন্দ কেজরিওয়াল আজ তাঁর দলের নাম ঘোষণা করলেন। আম আদমি পার্টি। প্রায় ৩০০ জন সমর্থক নিয়ে শনিবার `কনস্টিটিউশন ক্লাব`-এর এক সভায় কেজরিওয়াল দলেন নাম প্রস্তাব করেন। সূত্রে খবর, তাঁর প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। একই সভায় গৃহীত হয় দলের সংবিধানও। ময়াঙ্ক গান্ধী সংবিধানের খসড়া পেশ করলে তা সমর্থন করেন চন্দ্রমোহন। নাম ঠিক হয়ে গেলেও কেজরিওয়াল এর আগেই জানিয়েছিলেন নাম স্থির হলেও তা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে সোমবার, যন্তর মন্তরে।

Updated: Nov 24, 2012, 05:26 PM IST

সমাজকর্মী থেকে সদ্য রাজনীতিতে পদার্পণ করা অরবিন্দ কেজরিওয়াল আজ তাঁর দলের নাম ঘোষণা করলেন। আম আদমি পার্টি।
প্রায় ৩০০ জন সমর্থক নিয়ে শনিবার `কনস্টিটিউশন ক্লাব`-এর এক সভায় কেজরিওয়াল দলেন নাম প্রস্তাব করেন। সূত্রে খবর, তাঁর প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। একই সভায় গৃহীত হয় দলের সংবিধানও। ময়াঙ্ক গান্ধী সংবিধানের খসড়া পেশ করলে তা সমর্থন করেন চন্দ্রমোহন। নাম ঠিক হয়ে গেলেও কেজরিওয়াল এর আগেই জানিয়েছিলেন নাম স্থির হলেও তা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে সোমবার, যন্তর মন্তরে।
আজ দলের নাম স্থির হওয়ার পর তিনি বলেন দেশের সাধারণ মানুষদের নিয়েই তৈরি হয়েছে তাঁর দল। তিনি বলেন, "এঁরা রাজনীতির কারবারি নন। রাজনীতিবিদদের নিয়ে এঁরা বিতশ্রদ্ধ। এঁরা সাধারণ মানুষ যাঁরা দুর্নীতি আর মূল্যবৃদ্ধিতে জেরবার... এখন থেকে সাধারণ মানুষরাই সংসদে বসবেন। পার্টির লক্ষ্য `স্বরাজ`। সাধারণ মানুষরাই `রাজ`।" সেই লক্ষ্যে তাঁর দলের মূলমন্ত্র তৈরি হবে বলেও জানান তিনি। লক্ষ্যে উপনীত হতে বিভিন্ন কমিটিও তৈরি হবে বলে জানিয়েছেন তিনি। তবে সামগ্রিক ভাবে সব স্থির করতে এখনও চার-পাঁচ মাস লাগতে পারে বলে মনে করা হচ্ছে।
আজকের সভার আগে পর পর বেশ কয়েকটি টুইট করেন কেজরিওয়াল। প্রথম টুইট, "ম্যয় হু আম আদমি। ম্যয় বানুঙ্গা জন লোকপাল। (আমি সাধারণ মানুষ। আমিই জন লোকপাল হব)"।
ঠিক তার পরের টুইট, "ম্যয় হু আম অওরত। ম্যয় দূর করুঙ্গি মেহঙ্গাই। (আমি সাধারণ মহিলা। আমি দ্রব্যমূল্য বৃদ্ধি দূর করব।)"
তার পরের টুইট, "ম্যয় হু আম আদমি। ম্যয় লাউঙ্গা পুরা আজাদি। (আমি সাধারণ মানুষ। আমি সম্পূর্ণ স্বাধীনতা আনব।)"
এই সিরিজে তাঁর শেষ টুইট, "ম্যয় হু আম আদমি। ম্যয় লাউঙ্গা স্বরাজ। (আমি সাধারণ মানুষ। আমি স্বরাজ আনব।)"