ভুয়ো ডিগ্রি কাণ্ড: কেজরির ক্ষোভে বহিষ্কৃত হওয়ার পথে তোমার

দিল্লির সদ্য প্রাক্তন আইন মন্ত্রী জিতেন্দর সিং তোমার-এর উপর বেজায় খেপেছেন রাজধানীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সূত্রে খবর ভুয়ো ডিগ্রির অভিযোগে গ্রেফতার তোমারকে দল থেকে বহিষ্কারের কথা ভাবছেন কেজরিওয়াল অ্যান্ড কোং।

Updated By: Jun 12, 2015, 11:53 AM IST
 ভুয়ো ডিগ্রি কাণ্ড: কেজরির ক্ষোভে বহিষ্কৃত হওয়ার পথে তোমার

ওয়েব ডেস্ক: দিল্লির সদ্য প্রাক্তন আইন মন্ত্রী জিতেন্দর সিং তোমার-এর উপর বেজায় খেপেছেন রাজধানীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সূত্রে খবর ভুয়ো ডিগ্রির অভিযোগে গ্রেফতার তোমারকে দল থেকে বহিষ্কারের কথা ভাবছেন কেজরিওয়াল অ্যান্ড কোং।

দলে কী হতে চলেছে তোমারের ভবিষ্যত? এই নিয়ে আলোচনার জন্য গতকাল গভীর রাতে আলোচনায় বসেন আপ-এর নেতারা। গ্রেফতার হওয়ার পরেই মঙ্গলবার মন্ত্রীত্ব থেকে ইস্তফা দিয়েছেন তোমার। দিল্লির প্রাক্তন আইন মন্ত্রীকে নিয়ে আগামী দু'দিনের মধ্যেই সম্ভবত সিদ্ধান্ত নেবে আপ। তবে তোমারকে দল থেকে কোনও আইনি সাহায্যই করা হবে না। সাফ জানিয়েছে আপ নেতৃত্ব। আপ নেতারা জানিয়েছেন সতর্ক করা হবে অনান্য নেতা, বিধায়কদেরও।

ইতিমধ্যেই আরও দুই আপ বিধায়ক, সুরেন্দর সিং ও বিশেষ রবির বিরুদ্ধে ভুয়ো ডিগ্রির অভিযোগ উঠেছে। দিল্লির নির্বাচনে যে বিজেপি প্রার্থীকে সুরেন্দর সিং পরাজিত করেছিলেন তিনিই আদালতে এই আম আদমি পার্টির নেতার বিরুদ্ধে মামলা ঠুকেছেন।

সূত্রে খবর, তোমার কেজরিওয়ালকে একটি ডক্টরেট ডিগ্রি দেখানোর চেষ্টা করেছিলেন। তাঁর দাবি ছিল উত্তর প্রদেশের একটি কলেজ তাঁকে এই ডিগ্রি দিয়েছে। তোমার বলেছিলেন ওই কলেজেই স্নাতক ডিগ্রি পেয়েছিলেন তিনি। নিজের স্বপক্ষে যুক্তি সাজাতে কেজরিওয়ালকে একটি মিথ্যে আরটিআই-এর জবাবও দেখিয়ে ছিলেন তিনি।

ফাইজাবাদের কলেজটি অবশ্য সাফ জানিয়েছে দিল্লির প্রাক্তন আইন মন্ত্রী তাঁদের ছাত্রই ছিলেন না। গ্রেফতারির পর দিল্লি পুলিস তদন্তের জন্য তোমারকে ওই কলেজে নিয়ে যায়। আজ বিহারে নিয়ে যাওয়া হবে তাঁকে। তোমারের দাবি অনুযায়ী তাঁর আইন ডিগ্রিটি বিহারের একটি আইন কলেজ থেকে প্রাপ্ত।

প্রতারণা ও জালিয়াতির অভিযোগে জিতেন্দর সিং তোমারের বিরুদ্ধে মামলা করেছিল দিল্লি পুলিস। এক মাস ব্যাপি তদন্তের পর দেখা গেছে তোমার যে শুধু গ্রাজুয়েশনের ভুয়ো ডিগ্রি দাখিল করেছিলেন তাই নয় দিল্লি বার কাউন্সিলে তাঁর জমা করা আইনের ডিগ্রিটিও নকল। এমন কি মাইগ্রেশন সার্টিফিকেটেও জালিয়াতি করেছেন তিনি।

 

 

 

.