আয়কর দফতরের কাছে সময় চাইলেন অরবিন্দ কেজরিওয়াল

কয়েক দিন আগেই টিম আন্নার প্রাক্তন সদস্য স্বামী অগ্নিবেশ তাঁর বিরুদ্ধে `ইন্ডিয়া এগেনস্ট করাপশন`-এর জন্য অনুদান পাওয়া ৮০ লক্ষ টাকা নিজের সংস্থা `পাবলিক কজ রিসার্চ ফাউন্ডেশন`-এর অ্যাকাউন্টে জমা করার অভিযোগ এনেছিলেন।

Updated By: Oct 27, 2011, 12:47 PM IST

কয়েক দিন আগেই টিম আন্নার প্রাক্তন সদস্য স্বামী অগ্নিবেশ তাঁর বিরুদ্ধে 'ইন্ডিয়া এগেনস্ট করাপশন' -এর জন্য অনুদান পাওয়া ৮০ লক্ষ টাকা নিজের সংস্থা 'পাবলিক কজ রিসার্চ ফাউন্ডেশন'-এর অ্যাকাউন্টে জমা করার অভিযোগ এনেছিলেন। এবার সরাসরি কর ফাঁকি দেওয়ার অভিযোগে আইনের জালে পড়ছেন অরবিন্দ কেজরিওয়াল। আন্না হাজারের কোর গ্রুপের এই প্রভাবশালী সদস্যের বিরুদ্ধে বকেয়া ৯ লক্ষ ৫০ হাজার টাকা কর মেটানোর জন্য গত শুক্রবার নোটিশ পাঠায় আয়কর বিভাগ। আজই উত্তীর্ণ হয় বকেয়া আয়কর পরিশোধের চূড়ান্ত সময়সীমা। এর আগে গত ৫ অগাস্ট প্রথম আয়কর দফতরের তরফে টিম আন্নার এই গুরুত্বপূর্ণ সদস্যকে চিঠি দিয়ে বকেয়া আয়করের ব্যাপারে অবহিত করা
হয়েছিল। মিডিয়ার সামনে প্রাথমিক প্রতিক্রিয়া জানাতে গিয়ে অরবিন্দ কেজরিওয়াল এই ঘটনাকে কংগ্রেসের 'প্রতিহিংসামূলক আচরণ' বলে বর্ণনা করেছিলেন। তবে শেষ পর্যন্ত এই ইস্যুতে আইনি সংঘাতের পথ বেছে নেননি ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস-এর এই প্রাক্তন অফিসার। বরং আয়কর দফতরের নির্দেশ মেনে বৃহস্পতিবার বিকেলের মধ্যে ৯ লক্ষ ৫০ হাজার টাকা বকেয়া কর জমা না দিয়ে 'সময় কেনার কৌশল' নিয়েছেন তিনি। এদিন আয়কর বিভাগের দিল্লির চিফ কমিশনারকে চিঠি লিখে 'পুরো বিষয়টি খতিয়ে দেখার জন্য' ৫-৭ দিন বাড়তি সময় চেয়েছেন অরবিন্দ কেজরিওয়াল।

.