আশিস নন্দীর গ্রেফতারির উপর স্থগিতাদেশ শীর্ষ আদালতের

Last Updated: Friday, February 1, 2013 - 15:20

সমাজতত্ত্ববিদ আশিস নন্দীর গ্রেফতারির উপর স্থগিতাদেশ জারি করল সুপ্রিমকোর্ট। তবে একই সঙ্গে আশিস নন্দীর মন্তব্যেরও তীব্র সমালোচনা করেছে শীর্ষ আদালত। প্রসঙ্গত, গত শনিবার জয়পুর সাহিত্য উত্‍সবে একটি আলোচনাচক্রে তফশিলি জাতি-উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণি সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে দেশজুড়ে সমালোচনার মুখে পড়েন আশিস নন্দী। তিনি বলেন, "এইসব সম্প্রদায়ের মধ্যেই দুর্নীতি বেশি।" এই মন্তব্যের জেরে আশিস নন্দীর বিরুদ্ধে শমন জারি করেছিল আদালত। রবিবারই তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করে রাজস্থান পুলিস।
আশিস নন্দীর আইনজীবী শীর্ষ আদালতে এই প্রবীণ সমাজতত্ত্ববিদের গ্রেফতারির বিরুদ্ধে আবেদন করেছিলেন। আজ তার রায় দিতে গিয়ে আশিস নন্দীর গ্রেফতারি স্থগিত করলেও তাঁকে উদ্দেশ্যকরে সংশ্লিষ্ট বিচারপতিদের বেঞ্চ জানান এই রকমের মন্তব্য করার কোন অধিকারই আশিস নন্দীর নেই।
গোটা ঘটনায় ইতিমধ্যেই ক্ষমা চেয়ে নিয়েছেন আশিস নন্দী। একইসঙ্গে, তিনি দাবি করেছেন তাঁর কথার ভুল ব্যাখ্যা করা হয়েছে। তফশিলি জাতি-উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণির কেউ দুর্নীতিতে জড়ালে তা প্রকাশ্যে আসে, কিন্তু উচ্চবর্ণের দুর্নীতি ঢাকা পড়ে যায় - আসলে তিনি এমন কথাই বলতে চেয়েছিলেন বলে দাবি করেছেন তিনি।



First Published: Friday, February 1, 2013 - 15:20


comments powered by Disqus