পাঞ্জাবে হামলাকারী জঙ্গিরা পাক নাগরিক, নিশ্চিত গোয়েন্দারা

পাঞ্জাবের দীননগরে হামলাকারী জঙ্গিরা পাক নাগরিক। এই ব্যাপারে প্রায় নিশ্চিত ভারতীয় গোয়েন্দারা। জঙ্গিদের তৃতীয় টার্গেট ছিল উচ্চপদস্থ সরকারি কর্তাদের আবাসন। নিহত তিন জঙ্গির কাছ থেকে উদ্ধার করা হয়েছে দুটি  জিপিএস। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, কোথায় কোথায় জঙ্গিরা যাবে অর্থাত্ জঙ্গিদের রুট কী হবে, তা আগে থেকেই জিপিএস-এ লোড করা ছিল। জিপিএস-এ লোড করা হয়েছিল পাকিস্তানের ফয়জলাবাদে। জিপিএস ডেটা পরীক্ষা করে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে NTRO বা জাতীয় কারিগরি গবেষণা সংস্থাকে।

Updated By: Jul 29, 2015, 01:21 PM IST
পাঞ্জাবে হামলাকারী জঙ্গিরা পাক নাগরিক, নিশ্চিত গোয়েন্দারা

ওয়েব ডেস্ক: পাঞ্জাবের দীননগরে হামলাকারী জঙ্গিরা পাক নাগরিক। এই ব্যাপারে প্রায় নিশ্চিত ভারতীয় গোয়েন্দারা। জঙ্গিদের তৃতীয় টার্গেট ছিল উচ্চপদস্থ সরকারি কর্তাদের আবাসন। নিহত তিন জঙ্গির কাছ থেকে উদ্ধার করা হয়েছে দুটি  জিপিএস। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, কোথায় কোথায় জঙ্গিরা যাবে অর্থাত্ জঙ্গিদের রুট কী হবে, তা আগে থেকেই জিপিএস-এ লোড করা ছিল। জিপিএস-এ লোড করা হয়েছিল পাকিস্তানের ফয়জলাবাদে। জিপিএস ডেটা পরীক্ষা করে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে NTRO বা জাতীয় কারিগরি গবেষণা সংস্থাকে।

ডেটা অ্যানালিসিস করে দেখা যায়, রবিবার গভীর রাতে সীমান্ত লাগোয়া পাক-শহর শাখারগড়ের কাছে ঘরোটা গ্রাম থেকে রওনা হয়েছিল জঙ্গিরা।

পথে রাভি নদীর একটি শাখা পেরিয়ে আসে তারা। এরপর সীমান্ত পেরিয়ে জঙ্গিরা ভারতের গ্রাম বামিয়ালে ঢুকে পড়ে। গোয়েন্দাদের ধারণা, জঙ্গি দলটি এরপর বাসে চেপে দীনানগরে পৌছয়।  ২৬/১১ মুম্বই হামলাতেও এভাবেই জিপিএস ব্যবহার করে ঢুকেছিল জঙ্গিরা। সাধারণত অচেনা জায়গায় পথ খুঁজে নিতেই এভাবে জিপিএস সিস্টেম ব্যবহার করা হয়।

.