ভাঁড়ারে টান, ব্যয়সংকোচের পথে কেন্দ্র

ভাঁড়ারে টান, ব্যয়সংকোচের পথে কেন্দ্র

ভাঁড়ারে টান, ব্যয়সংকোচের পথে কেন্দ্ররাজকোষ ঘাটতি সামলাতে ব্যয়সঙ্কোচের পথেই হাঁটল কেন্দ্র। ব্যয় কমাতে বৃহস্পতিবারই ফরমান জারি করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। বিভিন্ন দফতরে নতুন পদ সৃষ্টি, পাঁচতারা হোটেলে বৈঠকের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ওই নির্দেশিকায়। মন্ত্রী ও আমলাদের বিদেশ সফরের ওপরও লাগাম পরানো হয়েছে।

দেশের আর্থিক ভাঁড়ারে টান পড়ায় সরকার যে ব্যয়সঙ্কোচের পথে হাঁটবে, আগেই তার ইঙ্গিত দিয়েছিলেন অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। অবশেষে বৃহস্পতিবার খরচ কমানোর সেই দাওয়াই এসেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক থেকে। ফরমান জারি করে অন্তত দশ শতাংশ পরিকল্পনা বহির্ভূত খরচ কমানোর নির্দেশ দেওয়া হয়েছে প্রতিটি মন্ত্রককে।
 
বিভিন্ন দফতরে নতুন পদসৃষ্টির ওপরও সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ওই নির্দেশিকায়। নিষেধ করা হয়েছে পাঁচতারা হোটেলে বৈঠক আয়োজনের ওপরেও।
 
রাশ টানা হয়েছে বিদেশ সফরের ক্ষেত্রেও। সফরে প্রতিনিধি দলের সদস্যসংখ্যা যত সম্ভব কম রাখতে বলা হয়েছে নতুন ব্যয়সঙ্কোচ নির্দেশিকায়।
সেখানে সাফ বলা হয়েছে, অর্থমন্ত্রকের অনুমোদন ছাড়া কোনও ক্ষেত্রেই টাকা দেওয়া যাবে না। এমনকী, রাজ্যগুলিকে টাকা দেওয়ার ক্ষেত্রেও এই নির্দেশ কার্যকর হবে।
 
একদিকে প্রতিদিনই ডলারের নিরিখে পতনের রেকর্ড ভেঙে চলেছে ভারতীয় টাকা। সেই মাথা ব্যাথা আরও বাড়িয়েছে দেশের আর্থিক বৃদ্ধির হার। বৃদ্ধির হার ৯ বছরের সর্বনিম্ন সাড়ে ছয় শতাংশে গিয়ে দাঁড়ায় বৃহস্পতিবার। ঘটনাচক্রে ঠিক সেই দিনই খরচ কমানোর নির্দেশিকা জারি করেছে অর্থমন্ত্রক।

First Published: Friday, June 01, 2012, 13:32


comments powered by Disqus