ময়না তদন্ত রিপোর্টে ঘনীভূত ফিজা মৃত্যু রহস্য

Last Updated: Tuesday, August 7, 2012 - 18:04

গীতিকা শর্মার আত্মহত্যার ঘটনার পর এবার ফিজা মহম্মদের মৃত্যু রহস্য! হিসার লোকসভার উপনির্বাচনের পর এবার এই জোড়া মৃত্যুর ঘটনা নিয়ে নতুন করে উত্বপ্ত হল জাঠ মুলুকের রাজনীতি। মঙ্গলবার ফিজা মহম্মদের প্রাথমিক ময়না তদন্তের রিপোর্ট প্রকাশিত হলেও মৃত্যুর কারণ সম্পর্কে সুনির্দিষ্টভাবে কোনও কারণ চিহ্নিত করা হয়নি তাতে। ফলে হরিয়ানা জনহিত কংগ্রেসের নেতা চন্দ্রমোহনের প্রাক্তন স্ত্রী প্রতিহিংসার বলি হলেন কি না, তা নিয়ে দানা বেঁধেছে প্রবল জল্পনা।
সোমবার মোহালির নিজের ফ্ল্যাট থেকে ভজনলাল পুত্র চন্দ্রমোহনের প্রাক্তন স্ত্রী অনুরাধা বালি ওরফে ফিজা মহম্মদের পচাগলা দেহ উদ্ধার করে পুলিস। প্রাথমিকভাবে জানান হয়, ৩-৪ দিন আগে আত্মহত্যা করেছেন তিনি। ২০০৯ সালের জানুয়ারিতে হরিয়ানার তত্‍কালীন উপমুখ্যমন্ত্রী চন্দ্রমোহনকে বিয়ে করেন রাজ্যের সহকারী অ্যাডভোকেট জেনারেল অনুরাধা বালি। বিবাহিত চন্দ্রমোহন অনুরাধাকে বিয়ে করার জন্য ধর্মান্তরিত হয়ে চাঁদ মহম্মদ নাম নেন। অনুরাধা বালিও ইসলাম ধর্ম গ্রহণ করে হন, ফিজা মহম্মদ। সে সময় ক্রুদ্ধ ভজনলাল চন্দ্রমোহনকে ত্যাজ্যপুত্র ঘোষণা করেন। প্রথম স্ত্রী থাকা সত্ত্বেও দ্বিতীয় বিয়ের জেরে কংগ্রেস হাইকম্যান্ডের নির্দেশে চন্দ্রমোহনকে খোয়াতে হয় উপমুখ্যমন্ত্রীর পদ।
কিন্তু বিয়ের পাঁচ সপ্তাহ পরেই নিজের প্রথম স্ত্রী এবং সন্তানদের কাছে ফিরে যান চাঁদ মহম্মদ। ২০০৯-এর ফেব্রুয়ারি মাসে লন্ডনে বসে নিজের মোবাইল থেকে পাঠানো এসএমএস-এর মাধ্যমে চাঁদ মহম্মদ ফিজাকে তালাক দেন। একটি মন্দিরে ধর্ম পরিবর্তন করে ফের হিন্দুও হন ভজন-তনয়। ভজনলালের মৃত্যুর পর ছোট ভাই কুলদীপ বিশনইয়ের সঙ্গে সমঝোতা করে প্রয়াত পিতার হাতে গড়া দল হরিয়ানা জনহিত কংগ্রেসে যোগ দেন চন্দ্রমোহন। তালাকের পর থেকেই একাকীত্বে ভুগছিলেন একদা প্রতিভাবান আইনজীবী হিসেবে পরিচিত ৩৯ বছরের ফিজা। টিভি`র রিয়েলিটি শো`তে যোগদান বা রাজনীতিতে প্রবেশের চেষ্টা-কোনওকিছুই তাঁর মানসিক অবসাদে ইতি টানতে পারেনি। মেজাজ হারিয়ে প্রতিবেশী শিশুদের মারধর করে দিনকয়েক জেল খাটতে হয় তাঁকে। গত বছর তিনি আত্মহত্যার চেষ্টা করেন বলেও ফিজার পারিবারিক সূত্রে খবর।

এই পরিস্থিতিতে পোস্টমর্টেম রিপোর্টে মৃত্যুর কারণ সুনির্দিষ্ট ভাবে চিহ্নিত না হওয়ায় মঙ্গলবার বিকেলে হরিয়ানার রাজনৈতিক মহলে ফিজা কাণ্ড নিয়ে নতুন বিতর্ক তৈরি হয়েছে। সোমবারই বেসরকারি বিমানসংস্থা এমডিএলআর এয়ারলাইন্সের প্রাক্তন কর্মী গীতিকা শর্মার (২৩) আত্মহত্যার সঙ্গে জড়িয়েছে হরিয়ানার পদত্যাগী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী গোপাল কাণ্ডার নাম। সুইসাইড নোট-এ গীতিকা তাঁর মৃত্যুর জন্য কংগ্রেস নেতা গোপালকে দায়ী করায় হুডা সরকারের বিরুদ্ধে সোচ্চার হয়েছিল ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল, হরিয়ানা জনহিত কংগ্রেস, বিজেপি, -সহ বিরোধী দলগুলি। এই পরিস্থিতিতে ফিজার পোস্টমর্টেম রিপোর্ট নিয়ে এনডিএ শরিক হরিয়ানা জনহিত কংগ্রেসকে রাজনৈতিকভাবে কোণঠাসা করতে তত্‍পর হয়েছে শাসকদল কংগ্রেস।
ফিজার ফোনের কল রেকর্ড পরীক্ষা করে পুলিস জানতে পেরেছে, ১ অগাস্ট সন্ধে ৬টা ২০ মিনিটে ফিজা তাঁর মোবাইলে শেষ কল রিসিভ করেছিলেন। সাধারণভাবে প্রতি শনিবার চন্ডীগড়ের একটি পাব-এ যেতেন ফিজা। সেখানকার সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে দেখছে পুলিস। পাশাপাশি জিজ্ঞাসাবাদ করা হচ্ছে ফিজার ঘনিষ্ঠ দুই বন্ধুকেও।



First Published: Tuesday, August 7, 2012 - 18:04


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja