স্কার্টে নিষেধাজ্ঞার দাবি, সমালোচনার মুখে বিজেপি বিধায়ক

Last Updated: Tuesday, January 1, 2013 - 10:33

স্কুলছাত্রীদের স্কার্ট পরায় নিষেধাজ্ঞা আনার দাবি জানিয়ে কড়া সমালোচনার মুখে আলোয়ারের বিজেপি বিধায়ক বানোয়ারি লাল সিঙ্ঘল। মেয়েদের সুরক্ষার নামে তাঁর এই প্রস্তাবের বিরোধিতা করেছে বিভিন্ন রাজনৈতিক দল। বিজেপি বিধায়কের ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে জাতীয় মহিলা কমিশন।
দিল্লি গণধর্ষণকাণ্ডে তরুণীর মৃত্যুর ঘটনায় দেশ যখন উত্তাল, তখন মেয়েদের পোশাক নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন বিজেপি বিধায়ক। রাজস্থানের আলোয়ারের বিধায়কের বক্তব্য, স্কুলছাত্রীদের পোশাক হিসাবে নিষিদ্ধ হোক স্কার্ট। বাধ্যতামূলক করা হোক সালোয়ার-কামিজ। এই দাবি জানিয়ে রাজ্যের মুখ্যসচিবকে চিঠিও দিয়েছেন তিনি।
যৌন নিগ্রহ, পুরুষের কটূক্তি - এ সবের জন্য পরোক্ষে মহিলাদেরই দায়ী করায় সমালোচনার মুখে আলোয়ারের বিজেপি বিধায়ক। বানোয়ারি লালের মন্তব্যের নিন্দা করেছে ডান-বাম সহ বিভিন্ন রাজনৈতিক দল। বিধায়কের মন্তব্যের বিরুদ্ধে আলোয়ারে মিছিল করে ছাত্রীরা। প্রতিবাদ হিসাবে বানোয়ারি লাল সিঙ্ঘলকে স্কার্ট উপহার দিয়েছে তারা।
চাপে পড়ে দলীয় বিধায়কের মন্তব্য থেকে দূরত্ব বজায় রাখছে বিজেপি। মহিলাদের সুরক্ষার নামে তাঁদের অনুশাসনে বাঁধতে চাওয়া, আর নিজেদের দায় এড়ানো। আলোয়ারের বিজেপি বিধায়কের বক্তব্য পুরুষতান্ত্রিক সমাজের এই মানসিকতারই প্রতিফলন
বলে মনে করছে সব মহল।
 
 



First Published: Tuesday, January 1, 2013 - 10:33


comments powered by Disqus