'নমস্তে' বলে ভারত ছাড়লেন সস্ত্রীক বারাক ওবামা, বিদায়ী বক্তৃতায় মন জিতলেন মার্কিন প্রেসিডেন্ট

ভারত ছাড়ার আগে ধর্মীয় সংকীর্ণতা ও বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে সতর্ক করে গেলেন মার্কিন প্রেসিডেন্ট।

Updated By: Jan 27, 2015, 03:27 PM IST
'নমস্তে' বলে ভারত ছাড়লেন সস্ত্রীক বারাক ওবামা, বিদায়ী বক্তৃতায় মন জিতলেন মার্কিন প্রেসিডেন্ট

ওয়েব ডেস্ক: ভারত সফর শেষ করে সৌদি আরবের উদ্দেশ্যে উড়ে গেলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যাওয়ার আগে ভারতকে নমস্তে বলে গেলেন ওবামা। আজ বিদায়ী বক্তৃতায় মন জিতে নেন মার্কিন প্রেসিডেন্ট। ভারত ছাড়ার আগে ধর্মীয় সংকীর্ণতা ও বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে সতর্ক করে গেলেন মার্কিন প্রেসিডেন্ট।

দিল্লির সিরি ফোর্ট অডিটোরিয়ামে আজ বিদায়ী বক্তৃতা দেন ওবামা। বিষয় ছিল গণতান্ত্রিক মূল্যবোধ ও দুদেশের মানুষের মেলবন্ধন। ওবামা বলেন, ধর্মীয় বিভাজনে ক্ষতবিক্ষত না হলে অনেক উন্নতির সম্ভাবনা রয়েছে ভারতের। বিদায়ী বক্তৃতায় মহিলা ক্ষমতায়নের পক্ষে জোরালো সওয়াল করে গেলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নারীশিক্ষাকে উন্নতির অন্যতম শর্ত হিসেবে উল্লেখ করেছেন তিনি। কড়া ভাষায় নিন্দা করেছেন কন্যাভ্রূণ হত্যাকে।

বিবেকানন্দের সূত্রে ভারত ও আমেরিকার সম্পর্ককে বাঁধার চেষ্টা করলেন বারাক ওবামা। ভারত ছাড়ার আগে দিল্লির সিরি ফোর্ট অডিটোরিয়ামে গণতন্ত্রের মূল্যবোধের ওপর বক্তৃতা দিয়েছেন ওবামা। মার্কিন প্রেসিডেন্টের বক্তৃতায় বারবার উঠেছে দু'দেশের সম্পর্কের প্রসঙ্গ। সেই সম্পর্কের সূচনার কথা বলতে গিয়ে তিনি উল্লেখ করেছেন স্বামী বিবেকানন্দকে।

.