সীমান্তের নিরাপত্তা নিয়ে বৈঠক ভারত-নেপালের

Last Updated: Tuesday, September 4, 2012 - 23:46

ভারত নেপাল সীমান্তপারের নিরাপত্তা নিয়ে মঙ্গলবার বৈঠকে বসেন দুদেশের প্রশাসনিক কর্তারা। বৈঠকে আলোচনা হয় বেশ কয়েকটি বিষয় নিয়ে। তারমধ্যেই উঠে আসে উদ্বেগজনকভাবে বেড়ে চলা হাতি মৃত্যুর বিষয়টি। সমস্যা সমাধানে  যৌথ টাস্ক ফোর্স গঠনের প্রস্তাব দিয়েছেন প্রশাসনিক কর্তারা।
ভারত ও নেপাল,ভৌগোলিক মানচিত্রে আলাদা দুটো দেশ হলেও সীমান্ত কোনও বাধা হয়না হাতিদের কাছে। পাহাড় ঘেরা জঙ্গল পেরিয়ে এক দেশে থেকে আর এক দেশে অবাধ আনাগোনা। কখনো খাবারের খোঁজে আবার কখনও একটু নিরাপদ আশ্রয়ের জন্য  মাঝে মাঝেই স্থান বদল করে হাতির পাল। চলে আসে লোকালয়েও। ভারত থেকে নেপালের দিকে চলে আসা বেশকয়েকটি হাতিকে বেঘোরে প্রানও হারাতে হয়েছে গুলিতে। ফলে সীমান্তবর্তী এলাকায় উদ্বেগজনক ভাবে বৃদ্ধি পাচ্ছে হাতি মৃত্যুর হার।
 প্রতিবছরই বেড়ানোর জন্য  ভারত থেকে নেপালে ভিড় জমান বহু পর্যটক। তবে গত কয়েকবছরে নেপাল সীমান্ত দিয়ে মাদক পাচার, জাল নোট পাচারের ঘটনা উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনের। সক্রিয় হয়েছে নারী পাচার চক্র। ঘটছে জঙ্গি অনুপ্রবেশের ঘটনাও। দুদেশের নিরাপত্তা ও সীমান্তের নজরদারি বাড়ানোর বিষয়টি নিয়েও আলোচনা হয় এদিনের বৈঠকে।
এর সাথে সাথেই দুদেশের সীমান্তবর্তী নো ম্যানস ল্যান্ডের জমি বেআইনিভাবে জবরদখল আটকানো, পশুপতি সীমা্ন্তে শুল্ক বিভাগের অফিস নির্মাণ নিয়েও কথা হয়ে দুদেশের আধিকারিকদের বৈঠকে।
 
 



First Published: Tuesday, September 4, 2012 - 23:46


comments powered by Disqus