মাও হামলা: আশঙ্কাবার্তা ছিল আগেই

Last Updated: Thursday, June 13, 2013 - 16:30

জামুইয়ে ট্রেনে হামলার মতো ঘটনা যে ঘটতে পারে এমন আশঙ্কাবার্তা আগেই দিয়েছিলেন কেন্দ্রীয় গোয়েন্দারা। গতমাসে দক্ষিণপূর্ব রেলের চিফ সিকিউরিটি অফিসারের কাছে গোয়েন্দাদের তরফে একটি ফ্যাক্স-বার্তা পাঠানো হয়েছিল। তাতে দূরপাল্লার ট্রেনগুলিতে নাশকতার সতর্কবার্তা দেওয়া হয়। নাশকতার ছক বানচাল করতে কড়া নিরাপত্তার ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছিল।
রেলওয়ে ট্র্যাক, কালভার্ট, টানেল, ব্রিজগুলিতে নিয়মিত নজরদারির পাশাপাশি মাওবাদী অধ্যুষিত এলাকাগুলি দিয়ে রাতে যে সব ট্রেন চলে, সেগুলির নিরাপত্তা সুনিশ্চিত করতে অনুরোধ করা হয়। ট্রেন চলাচলে কিছু পরিবর্তন আনা যায় কিনা, তাও খতিয়ে দেখতে অনুরোধ করেছিলেন কেন্দ্রীয় গোয়েন্দারা।   
প্রসঙ্গত, বিহারের জামুইয়ে মাওবাদী হামলার শিকার হয় প্যাসেঞ্জার ট্রেন৷ ট্রেনের মধ্যেও যাত্রীসেজে মাওবাদীরা লুকিয়ে ছিল বলে জানা যাচ্ছে। আরপিএফের অস্ত্র ছিনতাই করে পালায় মাওবাদীরা। ঘটনাস্থলে রওনা দিয়েছে সিআরপিএফ ও বিএসএফ জওয়ানরা। ট্রেনটিকে কিউলে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানা গেছে। দুপুর দেড়টা নাগাদ জামুই ও লক্ষ্মীসরাইয়ের মাঝে জঙ্গল ঘেরা এলাকা ভালুইয়ে ধানবাদ-পটনা ইন্টারসিটি এক্সপ্রেস ট্রেন প্রায় একশোজন মাওবাদী ঘিরে ধরে৷ তারা নির্বিচারে গুলিও চালায়। এই ঘটনায় এক আরপিএফ জওয়ান মারা গিয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।



First Published: Thursday, June 13, 2013 - 16:30


comments powered by Disqus