বিহারে মদ নিষিদ্ধ করার আইন ধাক্কা খেল হাইকোর্টে

রাজ্যে মদ নিষিদ্ধ করার ব্যাপারে আদালতে জোর ধাক্কা খেল নিতিশ সরকার। আজ, পাটনা হাইকোর্টে প্রধান বিচারপতি ইকবাল আহমেদ ও বিচারপতি নবনিতি প্রসাদের ডিভিশন বেঞ্চ বিহার সরকারের মদ নিষিদ্ধ করার বিজ্ঞপ্তিকে বাতিল করে দেয় এবং বলে এই পদক্ষেপ সংবিধানিক ক্ষমতার বাইরে (Ultra vires to the Constitution)। উল্লেখ্য, গত ৫ই এপ্রিল বিহার সরকার বিজ্ঞপ্তি জারি করে রাজ্যে মদ্যপান ও বিক্রয় বন্ধ করে দিয়েছিল।

Updated By: Sep 30, 2016, 07:03 PM IST
বিহারে মদ নিষিদ্ধ করার আইন ধাক্কা খেল হাইকোর্টে

ওয়েব ডেস্ক: রাজ্যে মদ নিষিদ্ধ করার ব্যাপারে আদালতে জোর ধাক্কা খেল নিতিশ সরকার। আজ, পাটনা হাইকোর্টে প্রধান বিচারপতি ইকবাল আহমেদ ও বিচারপতি নবনিতি প্রসাদের ডিভিশন বেঞ্চ বিহার সরকারের মদ নিষিদ্ধ করার বিজ্ঞপ্তিকে বাতিল করে দেয় এবং বলে এই পদক্ষেপ সংবিধানিক ক্ষমতার বাইরে (Ultra vires to the Constitution)। উল্লেখ্য, গত ৫ই এপ্রিল বিহার সরকার বিজ্ঞপ্তি জারি করে রাজ্যে মদ্যপান ও বিক্রয় বন্ধ করে দিয়েছিল।

গত ২০শে মে, নিতিশ সরকারের এই 'লিকার ল'-কে চ্যালেঞ্জ করে 'লিকার ট্রেড অ্যাসোসিয়েশন' ও বহু ব্যক্তি আদালতে রিট পিটিশন দায়ের করে। পাটনা হাইকোর্টের এই বেঞ্চই সেই আবেদনের সুনানি মুলতুবি রাখে।
উল্লেখ্য, নিতিশ কুমারের নেতৃত্বাধীন ধর্মনিরপেক্ষ মহাজোট প্রথমে গত ১লা এপ্রিল বিহারে দেশী মদের প্রস্তুতি, বিক্রয় ও দেশী মদ পান নিষিদ্ধ করে দেয়। এবং তার পরপরই বিদেশী মদ সহ সব রকমের মদের উপরেই নিষেধাজ্ঞা নেমে আসে। গত মাসে, বিহারের রাজ্যপাল রামনাথ কবিন্দও 'বিহার প্রোহিবিশান অ্যান্ড এক্সাইজ বিল-২০১৬'-তে সই করে দেন। আর তার পরেই বিহার বিধানসভার দুই কক্ষেই বিরোধীদের বয়কট সত্ত্বেও এই বিল পাস করে দেয়।

আরও পড়ুন- কাশ্মীরে ফের জঙ্গি হামলা, পাকিস্তানি যোগ দেখছে ভারত

বিহারের বিরোধী দল হিসাবে বিজেপি এই বিলকে 'কালা আইন' আখ্যা দেয়। তাদের দাবি এই বিলে তারা একগুচ্ছ সংশোধনের সুপারিশ করলেও ক্ষমতাসীন জোটের বিধায়করা ধ্বনী বোটের মাধ্যমে এই বিলকে পাস করিয়ে দেয়।

সাম্প্রতি, নিতিশ কুমার জানিয়েছিলেন যে, নতুন মদ আইন আগামী ২রা অক্টোবর থেকে চালু হবে। কারণ, ১লা এপ্রিল থেকে চালু হওয়া আইনে অনেক ফাঁক ফোকর ছিল যা এই নতুন আইনে নিশ্ছিদ্র হয়েছে। কিন্তু, তার আগেই আজ ৩০শে সেপ্টেম্বর আদলতই খারিজ করে দিল এই বিল।

আরও পড়ুন- পাকিস্তানে 'সার্জিক্যাল স্ট্রাইক' নিয়ে কী বললেন শাহরুখ?

প্রসঙ্গত, এবারের বিহার নির্বাচনের আগে প্রচারে, মদ নিষিদ্ধ করার বিষয়টি ভীষণ ভাবে গুরুত্ব দিয়েছিলেন নিতিশ। রাজ্যে মদ নিষিদ্ধ করার ইস্যু তাঁর কাছে একটা 'ব্রত' হয়ে উঠছিল কার্যত। কিন্তু আজ আদালতের এই নির্দেশের পর এখনও পর্যন্ত তাঁর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

.