আজ সংসদে পদোন্নতিতে সংরক্ষণ বিল পেশ হতে পারে

অনগ্রসর শ্রেণিভুক্ত তফশিলি জাতি ও উপজাতির জন্য পদোন্নতিতে সংরক্ষণ বিলে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। মন্ত্রিসভার বিশেষ বৈঠকে আজ এ নিয়ে আলোচনা হওয়ার পরই বিলে সবুজ সঙ্কেত দেয় মন্ত্রিসভা।

Updated: Sep 5, 2012, 09:22 AM IST

অনগ্রসর শ্রেণিভুক্ত তফশিলি জাতি ও উপজাতির জন্য পদোন্নতিতে সংরক্ষণ বিলে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। মন্ত্রিসভার বিশেষ বৈঠকে আজ এ নিয়ে আলোচনা হওয়ার পরই বিলে সবুজ সঙ্কেত দেয় মন্ত্রিসভা। এবার বিলটি লোকসভায় পেশ করা হবে। তবে কয়লা কেলেঙ্কারিকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে বিরোধীদের ধারাবাহিক বিক্ষোভে যেভাবে অচল সংসদ, তাতে চলতি অধিবেশনে এই বিল পাশ হওয়াকে ঘিরে সংশয় দেখা দিয়েছে। তার জন্য বিজেপি ও তার সহযোগী দলগুলির কাছে আবেদন জানিয়েছেন বিএসপি সুপ্রিমো কুমারি মায়াবতী।
তাঁর আর্জি, গুরুত্বপূর্ণ এই বিল পাশের জন্য আগামী কয়েকদিন যেন সংসদের কাজকর্মে বাধা না দেন বিজেপি সাংসদরা। ইউপিএ শিবিরও আশাবাদী, চলতি অধিবেশনেই পাশ হবে তফশিলি জাতি ও উপজাতিদের জন্য পদোন্নতিতে সংরক্ষণ সংক্রান্ত বিল। তবে মন্ত্রিসভার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে সমাজবাদী পার্টি। সূত্রের খবর, সংসদে বিল পাশ করাতে এবার পিছিয়ে পড়া অন্যান্য সম্প্রদায়ের মানুষকেও বিলের আওতায় আনা হবে। কংগ্রেস তরফে সমাজবাদী পার্টি প্রধান মুলায়ম সিংকে এমনই আশ্বাস দেওয়া হয়েছে।