রাহুলের 'হাত' মন্তব্যের জেরে কংগ্রেসের প্রতীক কেড়ে নেওয়ার দাবি বিজেপির

'দলীয় প্রতীককে ধর্মীয় বিষয়ের সঙ্গে যুক্ত করতে চেয়ে' কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী নির্বাচনী বিধি ভঙ্গ করেছেন বলে অভিযোগ বিজেপির। উত্তর প্রদেশের মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে এই মর্মে অভিযোগও দায়ের করেছে বিজেপি। এর পাশাপাশি কংগ্রেসের 'হাত' প্রতীক এবং জাতীয় দল হিসাবে অনুমোদন বাতিল করার দাবিও জানিয়েছে বিজেপি।

Updated By: Jan 14, 2017, 08:33 PM IST
রাহুলের 'হাত' মন্তব্যের জেরে কংগ্রেসের প্রতীক কেড়ে নেওয়ার দাবি বিজেপির

ওয়েব ডেস্ক: 'দলীয় প্রতীককে ধর্মীয় বিষয়ের সঙ্গে যুক্ত করতে চেয়ে' কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী নির্বাচনী বিধি ভঙ্গ করেছেন বলে অভিযোগ বিজেপির। উত্তর প্রদেশের মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে এই মর্মে অভিযোগও দায়ের করেছে বিজেপি। এর পাশাপাশি কংগ্রেসের 'হাত' প্রতীক এবং জাতীয় দল হিসাবে অনুমোদন বাতিল করার দাবিও জানিয়েছে বিজেপি।

গত ১১ই জানুয়ারি দিল্লিতে 'জন বেদনা সম্মেলনে' রাহুল গান্ধী কংগ্রেসের দলীয় প্রতীক তথা হাত-কে গুরু নানক, বুদ্ধ, মহাবীর এবং ইসলামের সঙ্গে যুক্ত করে জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১-কে লঙ্ঘণ করেছেন বলে অভিযোগে উল্লেখ করেছে বিজেপি। অন্য দিকে কংগ্রেস নেতা পিএল পুনিয়া বিজেপির তোলা এই অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, রাহুলের কথা থেকে কেবল একটা ব্যাপারই বোঝা যায় যে, দলের প্রতীকের প্রতি তাঁর কতটা আবেগ এবং মর্যাদাবোধ জড়িয়ে রয়েছে। রাহুল স্বয়ং এবিষয়ে প্রতিক্রিয়ায় বলেছেন, "আমি কংগ্রেসের চিহ্ন শিবজি, গুরু নানক, বুদ্ধ এবং মহাবীরের ছবিতে দেখতে পাই। করন সিংজি-কে আমি জিজ্ঞাসা করি এর মানে কী? তিনি বলেন, এর অর্থ ভয় পেয় না।"

আরও পড়ুন- আরও পড়ুন- মানববোমার বদলে পশুবোমায় 'আস্থা' রাখার ৩ কারণ

কিন্তু হঠাত্ কংগ্রেসের থেকে জাতীয় দলের তকমা প্রত্যাহার করে নিতে বলছে কেন বিজেপি? ভারতীয় জনতা পার্টির বক্তব্য, যেহেতু দল হিসাবে কংগ্রেস রাহুলের করা এই মন্তব্যের থেকে নিজের দূরত্বের কথা স্বীকার করেনি, তাই দল হিসাবে কংগ্রেসকেও শাস্তি দেওয়া দরকার।

আরও পড়ুন- সম্মান বাঁচাতে নির্যাতিতা কিশোরীর সন্তানকে জীবন্ত কবর দিল পরিবার!

.