LIVE: সঙ্কট কাটল বিজেপির, ইস্তফা প্রত্যাহার আডবাণীর

Last Updated: Tuesday, June 11, 2013 - 10:55

৬টা ৩০: অবশেষে গলল বরফ। ২৪ ঘণ্টার মাথায় ইস্তফা পত্যাহার করলেন লালকৃষ্ণ আডবাণী। এমটাই জানিয়েছেন বিজেপি সভাপতি রাজনাথ সিং। আপোষ করেই মানানো গেল লৌহপুরুষকে। মোদীকে নির্বাচনী প্রচার সমিতির দায়িত্ব দেওয়া নিয়ে পূণর্বিবেচনা করতেও রাজি দল। এই স্বর্তেই রাজি হন আডবাণী। বিজেপির দাবি এই অস্থির ইস্যুতে আর এস এস এর কোনও যোগ নেই। কিন্তু শেষে সংঘ প্রধান মোহন ভাগবতের সঙ্গে কথা বলার পর পদত্যাগ প্রত্যাহার করতে রাজি হয়েছেন তিনি। সোমবার দলের তিনটি শীর্ষ পদ থেকে ইস্তফা দিয়েছিলেন আডবাণী। টুইটারে আডবাণীর ইস্তফা প্রত্যাহারকে স্বাগত জানিয়েছেন মোদী।
বিকেল ৪টে ৩০: বিকেলে আডবাণী সঙ্গে দেখা করবেন রাজনাথ সিং। বরফ গলাতে আশাবাদী বিজেপি। লৌহপুরুষের ইস্তফা খারিজ করে সংসদীয় বোর্ড। গত ৮ বছরে তিন বার পদত্যাগ দিয়েছেন বর্ষিয়ান নেতা।
দুপুর ১২টা ৪৫: কংগ্রেসকে কড়া ভাষায় নিন্দা করল বিজেপি। আডবাণীর পদত্যাগে রাজনৈতিক ফায়দা ওঠানোর চেষ্টা চালাচ্ছে কংগ্রেস। বিজেপি প্রবক্তা প্রকাশ জাভরেকর বলেন, "কংগ্রেসের কিছু অংশে আডবাণী ইস্যুর সঙ্গে আরএসএস কে গুলিয়ে ফেলছেন। এই ইস্যুতে আর এস এস এর কোনও ভূমিকা নেই। আমরা শীর্ঘই বিজেপির সমস্যার সমাধান করব এবং শাক্তিশালি দল হিসেবে নিজেদের তুলে ধরব।"
১১টা ৪২: বিজেপি নেতা নিতিন গড়করি ও উমা ভারতী দেখা করতে গেলেন এলকে আডবাণীর সঙ্গে। আডবাণীর বাড়ি পৌঁছনোর আগে সুষমা স্বরাজের সঙ্গে দেখা করেন উমা ভারতী।
১১টা ৩০: পদত্যাগের পর এই প্রথম আডবাণীর সঙ্গে দেখা যশবন্ত সিং। দফায় দফায় চলছে মানভঞ্জনের পালা। তবে বিজেপি নেতৃত্বের দাবি সবকিছুই স্বাভাবিক রয়েছে। আডবাণীকে বোঝানোর জন্য বৈঠক করলেন সুষমা স্বরাজ ও উমা ভারতী।   
গুজরাত মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে নির্বাচনী প্রচার সমিতির দায়িত্ব দেওয়ার পর ভারতীয় জনতা পার্টির বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবাণীর দলীয় সমস্ত পদ থেকে পদত্যাগ করায় অস্বস্তিতে দল। বিজেপির অন্দরে ভাঙন ধরেছে, এমনটা মানতে রাজি নন দলের শীর্ষ নেতৃত্বের কেউই। সোমবার রাতে সুষমা স্বরাজ টুইট করেন, দল একজোট আছে।
 
বিজেপি অস্থির অবস্থার কথা মানতে চাননি লোকসভার বিরোধী দলনেত্রী। সেইসঙ্গে আডবাণীর আর্শিবাদ নিয়েই বিজপি এগিয়ে যাবে বলে দাবি করেছেন তিনি। সোমবার সন্ধেয় দলের সংসদীয় বোর্ডের বৈঠক আডবাণীর ইস্তফা পত্র না মঞ্জুর করার পরই সুষমা জী মন্তব্য করেন।
বিজেপি সভাপতি জানিয়েছেন, "আডবাণী আমাদের নেতা ও পথপদর্শক থেকেছেন এবং থাকবেন। সংসদীয় বোর্ড বোর্ড তাঁর ইস্তফা খারিজ করছে।" বিজেপির নির্বাচনী কমিটি, সংসদীয় বোর্ড ও জাতীয় উপদেষ্টা সিমিতি থেকে ইস্তফা দিয়েছেন আডবাণী।



First Published: Tuesday, June 11, 2013 - 18:37


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja