অমর্ত্য সেনের ভারতরত্ন কেড়ে নেওয়ার দাবি তুললেন বিজেপি সাংসদ

Last Updated: Thursday, July 25, 2013 - 15:22

অর্থনীতিতে নোবেল জিতে যিনি দেশের নাম সবার উপরে নিয়ে গিয়েছিলেন, সেই অমর্ত্য সেনের ভারতরত্ন কেড়ে নেওয়ার দাবি তুললেন বিজেপি সাংসদ চন্দন মিত্র। বিজেপি ক্ষমতায় এলে অমর্ত্য সেনের ভারতরত্ন কেড়ে নেওয়া হবে এমন হুমকিও দিয়েছেন বিজেপির এই সাংবাদিক-সাংসদ। নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে রাজি নই অমর্ত্য সেনের এমন মন্তব্যে বিজেপি যে কতটা ক্ষুব্ধ তারই একটা নমুনা দেখালেন এই বিজেপি সাংসদ।
চন্দন একের পর এক টুইট করে বলেছেন, অর্মত্য সেন ভারতীয় নন, তাই বহিরাগত হিসাবে ভারতের প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে মন্তব্য করা ঠিক হয়নি। এমনকী অমর্ত্য সেনকে কংগ্রেসে যোগ দেওয়ার পরামর্শ দিয়ে কটাক্ষও করছেন চন্দন।
অমর্ত্য সেন ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান। ঠিক তার পরের বছরে তাঁকে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয়।
অমর্ত্য সেনের ভারতরত্ন কেড়ে নেওয়ার বিজেপির দাবি উড়িয়ে দিয়েছে কংগ্রেস। শশী থারুর থেকে মনীশ তিওয়ারি চন্দনের এই দাবিকে তীব্র সমালোচনা করেছেন।
ক দিন আগেই অমর্ত্য সেন স্পষ্ট জানিয়ে দিয়েছেন, মোদীকে তিনি কখনই ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান না। কারণ মোদী ধর্মনিরপেক্ষ নন। এমনকী, মোদী মডেলও তিনি সমর্থন করেন না বলে জানিয়েছিলেন।
নোবেল জয়ী এই অর্থনীতিবিদ আরও বলছেলিনে, "দেশের সংখ্যালঘুদের নিরাপত্তার খাতিরে মোদী কিছুই করেননি। সবথেকে আগে ওনার উচিত ছিল ধর্মনিরপেক্ষ আচরণ করা ও দেশের সংখ্যালঘুদের নিরাপত্তা সুরক্ষিত করা। আমি ওনাকে সমর্থন করি না। ওনার রেকর্ডও আমার ভাল মনে হয় না। আমরা ভারতীয়রা কখনও চাইব না এরকম কোনও পরিস্থিতি আসুক যেখানে সংখ্যালঘুরা সন্ত্রস্ত হয়ে পড়ুক"।

চন্দনের সেই বিস্ফোরক টুইট
ড. চন্দন মিত্র- আমি আবারও বলছি। ভারতরত্ন দেশের সম্পদ। কোনও বিদেশি নাগরিক কখনই কোনও রাজনৈতিক দল বা নেতার বিরুদ্ধে কথা বলতে পারেন না। অমর্ত্য সেনের কংগ্রেসে যোগ দেওয়া উচিত নয়।
যাঁরা অমর্ত্য সেন ও ভারতরত্ন নিয়ে আমার মন্তব্যে বিব্রত হয়েছেন, তাঁরা আমাকে দেখাতে পারবেন আর কেউ বিদেশি নাগরিকত্ব পাওয়ার পর রাজনীতিতে জড়িয়েছেন...ড. সেন আপনাকে অনুরোধ করছি, এই ধরনের মন্তব্য করবেন না। আমরা আপনাকে একজন অর্থনীতিবিদ হিসেবে জেনে এসেছি যিনি কংগ্রেসের পক্ষ নিয়ে বাঁচতে চান।

Those who are upset with my suggestion about Sen and Bharat Ratna, can you show me examples of others who do party politics after getting BR
Expand
Dr. Chandan Mitra ‏@DrChandanMitra 23 Jul
Please Dr Sen, don't peddle your unsolicited comments on India. We now know you as a has-been economist who sells Congress line for a living
Expand
Dr. Chandan Mitra ‏@DrChandanMitra 23 Jul
Amartya Sen says he doesn't want Modi to be India's PM: Is Sen he even a voter in India? Next NDA Govt must strip him of Bharat Ratna
 



First Published: Thursday, July 25, 2013 - 15:58
comments powered by Disqus