মালিয়ার প্রত্যর্পণের রায়ের পর রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা বিজেপির

বিজয় মালিয়াকে নিয়ে ব্রিটেনের আদালতের রায়ের পর ফায়দা তুলতে সচেষ্ট বিজেপি।  

Updated By: Dec 10, 2018, 10:21 PM IST
মালিয়ার প্রত্যর্পণের রায়ের পর রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা বিজেপির

নিজস্ব প্রতিবেদন: ব্রিটেনের আদালত ঋণখেলাপকারী বিজয় মালিয়ার প্রত্যর্পণে সম্মতি দিয়েছে। তবে তাঁকে ভারতে ফেরাতে এখনও কয়েকটি ধাপ বাকি। তার আগেই অবশ্য কৃতিত্ব নিতে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে কৃতিত্ব দিয়ে টুইট করেছেন অমিত শাহ। বিজেপির টুইটার হ্যান্ডেল থেকে একটি পুরনো ভিডিও ছাড়া হয়েছে। ২০১৭ সালে একটি নির্বাচনী জনসভায় বক্তব্য রাখছেন নরেন্দ্র মোদী। আর তখন তিনি বলেছিলেন, দেশের ঋণখেলাপকারীদের রেয়াত করা হবে না।

ওই ভিডিওয় প্রধানমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে,  ''বড়লোকদের জন্য ব্যাঙ্ক খুলেছিল কংগ্রেস। এবার স্ক্রু টাইট করেছি। ওদের ঘাম ছুটছে। জেলযাত্রা থেকে বাঁচতে পালিয়ে বেড়াচ্ছে। কেউ বাঁচবে না। ব্যাঙ্কের টাকা যাঁরা লুটেছেন, সেই অর্থ দেশের গরিবদের। ওই টাকা এনেই ছাড়ব। কংগ্রেস সরকার ব্যাঙ্কের মাধ্যমে বড়লোকদের কোষাগার ভরেছে। ওদের হিসেবও মেটাতে হবে''।

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ টুইটারে লিখেছেন,''নতুন ভারতে স্বাগত। দুর্নীতি ও স্বজনপোষনের বিরুদ্ধে প্রধানমন্ত্রী লড়াই করছেন। প্রতিটি সত্ নাগরিকের পরিবারের জন্য কঠোর পরিশ্রম করছেন তিনি। দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে বিজয় মালিয়ার প্রত্যপর্ণ তাত্পর্যপূর্ণ ঘটনা। পুরো কৃতিত্ব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তাঁর বিরুদ্ধে যাতে তদন্তকারী সংস্থাগুলি স্বাধীনভাবে কাজ করতে পারেন, সেটা নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী''।

অমিতের সুরেই প্রধানমন্ত্রীর প্রশংসা করে সুব্রহ্মণ্যম স্বামী বলেন, ''বিজয় মালিয়াকে ফেরাতে প্রশংসাপ্রাপ্য প্রধানমন্ত্রী। তদন্তকারী সংস্থাগুলির তদন্তে বাধা দেননি তিনি। জানুয়ারির আগেই দেশে ফিরতে পারেন বিজয় মালিয়া''।

 অনেকের মতে, ২০১৯ সালের আগে জোট বাঁধছে বিরোধীরা। এদিনই দিল্লিতে বৈঠক করেন নেতানেত্রীরা। পাঁচ রাজ্যে ভোটের জনমত সমীক্ষাতেও বিজেপির ভরাডুবির ইঙ্গিত মিলেছে। এর মধ্যে আবার ইস্তফা দিয়েছেন উর্জিত প্যাটেল। এসব সামলাতেই মালিয়াকে নিয়ে মাঠে নেমে পড়েছে বিজেপি।                    

এদিন বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে মঞ্জুরি দেয় ব্রিটেনের আদালত। ব্রিটেনের আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সিবিআই। তবে এই রায় চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আপিল করার সুযোগ থাকছে মালিয়ার। মালিয়াকে প্রত্যর্পণে লন্ডনে রওনা দিয়েছিল সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা এ সাই মনোহরের নেতৃত্বে সিবিআই এবং ইডির যৌথ একটি দল।

আরও পড়ুন- উর্জিত প্যাটেলের ছেড়ে যাওয়া আসনে শশীকান্ত?

.