সাঁড়াশি চাপ কাকে বলে হাড়ে হাড়ে টের পাচ্ছে বিজেপি

সাঁড়াশি চাপ কাকে বলে, বাজেট অধিবেশনে তা হাড়ে হাড়ে টের পাচ্ছে বিজেপি। একদিকে জমি বিল ও অর্ডিন্যান্স বিতর্কে সংসদের ভিতর বিরোধীদের এককাট্টা আক্রমণ। অন্যদিকে, যন্তরমন্তরের আন্দোলনে আন্না-কেজরিওয়ালের যুগলবন্দি। দুইয়ের চাপে লোকসভায় সংশোধিত জমি বিল পেশ করেও আশার আলো দেখতে পেল না কেন্দ্র।

Updated By: Feb 24, 2015, 07:07 PM IST

ওয়েব ডেস্ক: সাঁড়াশি চাপ কাকে বলে, বাজেট অধিবেশনে তা হাড়ে হাড়ে টের পাচ্ছে বিজেপি। একদিকে জমি বিল ও অর্ডিন্যান্স বিতর্কে সংসদের ভিতর বিরোধীদের এককাট্টা আক্রমণ। অন্যদিকে, যন্তরমন্তরের আন্দোলনে আন্না-কেজরিওয়ালের যুগলবন্দি। দুইয়ের চাপে লোকসভায় সংশোধিত জমি বিল পেশ করেও আশার আলো দেখতে পেল না কেন্দ্র।

ঝড়ের পূর্বাভাস ছিলই। সংশোধিত জমি বিল ও অর্ডিন্যান্স ঘিরে বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনে তপ্ত হয়ে উঠল সংসদ। নতুন জমি অধিগ্রহণ বিল নিয়ে কেন্দ্র যে পিছু হটবে না, মঙ্গলবার অধিবেশনের শুরুতেই বিজেপি সাংসদদের তা স্পষ্ট করে দেন প্রধানমন্ত্রী।  কিন্তু শুরু থেকেই ধেয়ে আসতে থাকে আক্রমণ। কেন্দ্রের জমি বিলের বিরোধিতায় প্রথমে সংসদ ভবনের বাইরে বিক্ষোভ দেখায় তৃণমূল। ভিতরেও ছিল ধারালো আক্রমণ। বিতর্কের মধ্যেই লোকসভায় সংশোধিত জমি বিল পেশ করে কেন্দ্র। কিন্তু রাজ্যসভায় সংখ্যালঘু এনডিএকে একযোগে চেপে ধরে বিরোধীরা।

বিমা ও কয়লা ব্লক বণ্টন বিল নিয়েও রাজ্যসভায় ধাক্কা খেয়েছে এনডিএ। কেন্দ্রের পরিকল্পনা ছিল, যৌথ অধিবেশন ডেকে নতুন বিমা ও কয়লা ব্লক বণ্টন বিলের অর্ডিন্যান্স পাস করিয়ে নেবে তারা। তার জন্য পুরনো বিল দুটি প্রত্যাহার করতে হোত। কিন্তু রাজ্যসভায় বিরোধীরা জানিয়ে দেয়, তা হবে না। ভোটাভুটিতে যেতে হবে। কিন্তু রাজ্যসভায় সংখ্যালঘু সরকারপক্ষ আর সেই সাহস দেখায়নি।

.