কারণিক থেকে মুখ্যমন্ত্রী, জেনে নিন ইয়েদুরাপ্পার জয়যাত্রা

টানটান নাটকের পর কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন বিএস ইয়েদুরাপ্পা। ৭৫ বছর বয়সী ইয়েদুরাপ্পা এই নিয়ে তৃতীয়বার সেরাজ্যের মুখ্যমন্ত্রী হলেন। বৃহস্পতিবার সকাল ন'টায় বেঙ্গালুরুর রাজভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান কর্ণাটকের রাজ্যপাল বজুভাই বালা।

Updated By: May 17, 2018, 10:09 AM IST
কারণিক থেকে মুখ্যমন্ত্রী, জেনে নিন ইয়েদুরাপ্পার জয়যাত্রা

ওয়েব ডেস্ক: টানটান নাটকের পর কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন বিএস ইয়েদুরাপ্পা। ৭৫ বছর বয়সী ইয়েদুরাপ্পা এই নিয়ে তৃতীয়বার সেরাজ্যের মুখ্যমন্ত্রী হলেন। বৃহস্পতিবার সকাল ন'টায় বেঙ্গালুরুর রাজভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান কর্ণাটকের রাজ্যপাল বজুভাই বালা।

১৯৮৩ সালে প্রথমবার বিধায়ক হন ইয়েদুরাপ্পা। সেই থেকে ৬ বার বিধায়ক নির্বাচিত হয়েছেন তিনি। ১৯৯৬ সালে একবার হারতেও হয়েছে তাঁকে। রাজনীতিতে আসার আগে কারণিকের চাকরি করতেন ইয়েদ্দি। বেশ কয়েকদিন হার্ডওয়্যারের ব্যবসাও করেছেন। তবে আরএসএসে যোগদানের পর তাঁর জীবনে বদল আসে। 

LIVE UPTADE : কড়া নিরাপত্তায় শুরু হল পঞ্চায়েত নির্বাচনের ভোট গণনা

দক্ষিণের প্রথম রাজ্য হিসাবে কর্ণাটকে ইয়েদ্দির হাত ধরেই সাফল্য পায় বিজেপি। তিনিই দক্ষিণ ভারতে বিজেপির প্রথম (এখনো পর্যন্ত একমাত্র) মুখ্যমন্ত্রী। তবে তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও উঠেছে। খনি দুর্নীতির অভিযোগে মুখ্যমন্ত্রীর পদও ছাড়তে হয়েছে তাঁকে। বিজেপি ছেড়ে একসময় নতুন দলও গড়েন তিনি। শেষ পর্যন্ত ফেরেন সেই বিজেপিতেই। 

এদিনের শপথগ্রহণ অনুষ্ঠান ছিল অনাড়ম্বর। অনুষ্ঠানে হাজির ছিলেন না বিজেপির প্রথম সারির কোনও নেতা। তবে ইয়েদুরাপ্পার সমর্থকদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। 
 

.