বুদ্ধগয়ার মহাবোধি মন্দির সন্ত্রাসবাদী হামলা

রবিবার কাকভোরে বিস্ফোরণের শব্দে কেঁপে উঠল বিহার। ধারাবাহিক বিস্ফোরণ ঘটল বিহারের বুদ্ধগয়ায়। বুদ্ধগয়ার বিখ্যাত মহাবোধি মন্দির কেঁপে উঠল পরপর পাঁচটি বিস্ফোরণে। সকাল সাড়ে ৫টা নাগাদ এই বিস্ফোরণটি ঘটে।

Updated: Jul 7, 2013, 08:22 AM IST

রবিবার কাকভোরে বিস্ফোরণের শব্দে কেঁপে উঠল বিহার। ধারাবাহিক বিস্ফোরণ ঘটল বিহারের বুদ্ধগয়ায়। বুদ্ধগয়ার বিখ্যাত মহাবোধি মন্দির কেঁপে উঠল পরপর নটি বিস্ফোরণে। সকাল সাড়ে ৫টা নাগাদ প্রথম বিস্ফোরণটি ঘটে।
ধারাবাহিক এই বিস্ফোরণ পাঁচজনের জখম হওয়ার খবর নিশ্চিত করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। আহতদের মধ্যে দুই বৌদ্ধ সন্ন্যাসি আছেন বলে খবর। তবে মূল মন্দির ও বোধিবৃক্ষের কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে মন্দির কর্তৃপক্ষ দাবি করেছেন। মন্দিরের ভিতর ও বাইরে এই বিস্ফোরণগুলি ঘটেছে। এই বিস্ফোরণকে সন্ত্রাসবাদী হামলা বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। প্রাথমিক তদন্তের পর অনুমান এই সন্ত্রাসবাদী আক্রমণের পিছনে আছে ইন্ডিয়ান মুজাহিদিন।
প্রথম বিস্ফোরণটি ঘটে বোধিবৃক্ষের কাছে। দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে মন্দিরের কাছে অ্যাম্বুলেন্সে। এরপরই বিস্ফোরণ হল মূল মন্দিরে। চতুর্থ বিস্ফোরণটি ঘটে তারাদেবী ও কর্মপা মন্দিরে।
মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, স্বরাষ্ট্রসচিব, ডিজি বুদ্ধগয়ার উদ্দেশ্য রওনা হয়েছে বলে খবর। কলকাতা থেকে ঘটনাস্থলের দিকে গিয়েছে এনআইএর টিম। পটনা থাকা রওনা দিয়েছে ফরেন্সিক দল। দু মাসে আগেই এই মন্দিরে সন্ত্রাসবাদী হামলার খবর ছিল বলে খবর। সিসিটিভি ফুটেজ খুটিয়ে দেখছে পুলিস। বিস্ফোরণের কারণ খুঁজে দেখার চেষ্টা চলছে।