এফডিআই নিয়ে আলোচনা প্রস্তাব গৃহীত

এফডিআই নিয়ে ভোটাভুটিতে রাজি কেন্দ্র

Tag:  Parliament debateFDI
এফডিআই নিয়ে ভোটাভুটিতে রাজি কেন্দ্রসংসদের উভয় কক্ষে জটিলতা কাটল। যাবতীয় টালবাহানার পর লোকসভা ও রাজ্যসভায় এফডিআই নিয়ে আলোচনা প্রস্তাব গৃহীত হল। সেই সঙ্গে এফডিআই নিয়ে সংসদে ভোটাভুটির দাবি মেনে নিল কেন্দ্র। আজ দুপুর ১১টায় স্পিকার মীরা কুমার জানান এফডিআই নিয়ে ১৮৪ ধারায় আলোচনা হবে। সেই সঙ্গে উভয় কক্ষেই ১৬৮ ধারায় ভোটাভুটি হবে বলেও জানান মীরা কুমার। এদিন অবশ্য, এফডিআই নিয়ে ফের বিরোধীদের হৈ হট্টগোলের জেরে দিনের শুরুতেই বেলা বারোটা পর্যন্ত মুলতুবি হয়ে যায় রাজ্যসভা ৷

রুখতে হবে বিজেপিকে। কংগ্রেসের এই একটা টোটকাই সম্ভবত সারিয়ে তুলল এফডিআই নিয়ে তৈরি হওয়া অচলাবস্থার রোগটাকে। কারণ, শুধুমাত্র বিজেপিকে আটকাতেই এফডিআই নিয়ে ভোটাভুটি হলে পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে ডিএমকে। আর তাতেই সংখ্যা নিয়ে যাবতীয় দুশ্চিন্তা কেটে গিয়েছে কংগ্রেসের। তাই ১৮৪ ধারায় বিরোধীদের ভোটাভুটি সহ আলোচনাকে আর মোটেই ভয় পাচ্ছে না সরকার। তাই সিদ্ধান্তটা লোকসভার অধ্যক্ষের উপরেই ছেড়ে দিয়েছে কংগ্রেস।

বুধবারই সংসদের দুই কক্ষের বিরোধী দলনেতার সঙ্গে বৈঠকে বসেন কমলনাথ। ১৮৪ ধারায় ভোটাভুটি সহ আলোচনার দাবি থেকে তারা যে সরছেন না, তা ফের স্পষ্ট করেন বিজেপির দুই শীর্ষনেতা। মনে করা হচ্ছে শুক্রবারের মধ্যেই সিদ্ধান্ত নিয়ে নেবেন অধ্যক্ষ মীরা কুমার। সেক্ষেত্রে আগামী সপ্তাহে ভোটাভুটির জন্য তৈরি থেকেই ঘুঁটি সাজাচ্ছে সরকার। ভোটাভুটি হলে এনডিএ, বামশিবিরের পাশাপাশি বিপক্ষে ভোট দেবে বিজেডি, এআইএডিএমকে এবং টিডিপি।







First Published: Thursday, November 29, 2012, 14:32


comments powered by Disqus