ঘর জ্বালিয়ে দিলেও স্বপ্ন শেষ করতে পারেনি জঙ্গিরা, প্রমাণ করলেন কাশ্মীরি যুবক

১৮ বছর আগে ঘর জ্বালিয়ে দিয়েছিল জঙ্গিরা। ঘর তো পুড়ে গিয়েছিল কিন্তু, স্বপ্ন শেষ করতে পারেনি সেই আগুন। ১৮ বছর পর এবার কাশ্মীর সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হয়ে মধুর প্রতিশোধ নিলেন অনজুম বশির খান।

Updated By: Dec 21, 2017, 09:27 AM IST
ঘর জ্বালিয়ে দিলেও স্বপ্ন শেষ করতে পারেনি জঙ্গিরা, প্রমাণ করলেন কাশ্মীরি যুবক

নিজস্ব প্রতিবেদন : ১৮ বছর আগে ঘর জ্বালিয়ে দিয়েছিল জঙ্গিরা। ঘর তো পুড়ে গিয়েছিল কিন্তু, স্বপ্ন শেষ করতে পারেনি সেই আগুন। ১৮ বছর পর এবার কাশ্মীর সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হয়ে মধুর প্রতিশোধ নিলেন আনজুম বশির খান।

আরও পড়ুন : ভুড়ি বাড়ছে, টেনশন হচ্ছে! সুস্থ থাকবেন কীভাবে দেখুন 

রিপোর্টে প্রকাশ, জম্মুর সুরানকোট গ্রামে বাড়ি ছিল বশির খানদের। কিন্তু, সেখানে তাঁদের নিশ্চিন্তে বসবাস করতে দেয়নি পাকিস্তানি জঙ্গিরা। বশিরের ভাইকে সংগঠনে যোগ দিতে হবে, সেই দাবিতেই একদিন তাঁদের বাড়িতে চড়াও হয় জঙ্গিরা। কিন্তু, বশিরের ভাইকে কোনওভাবেই জঙ্গি সংগঠনে যোগ দিতে দেননি তাঁর বাবা-মা। আর তখনই জম্মুর ওই গ্রাম থেকে পালিয়ে গিয়ে প্রাণে বাঁচেন বশিররা। বছর নয়-এর বশিরের সেই সময় বেশি কিছু বোঝার উপায় না থাকলেও, জঙ্গিদের উগ্রতা, নৃশংসতা উপলব্ধি করতে পেরেছিলেন। সেই থেকেই শুরু হয় পড়াশোনা। ওই ঘটনার পর প্রায় ১৮ বছর পর এবার কাশ্মীর সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হলেন বশির।

তবে সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হয়েও এবার ফের সুরানকোটেই ফিরে যেতে চান বশির। শিক্ষাই একমাত্র উপায়, যা থেকে জম্মু কাশ্মীরের মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে পারে। জঙ্গিদের কবল থেকে তাঁদের মুক্ত করতে পারে। এমনই মনে করেন বশির।

.