ট্রাক ঘুষ কাণ্ড, সেনাপ্রধানের বয়ান রেকর্ড সিবিআই-এর

টাট্রা কেলেঙ্কারির তদন্তে নেমে এবার সেনাপ্রধান বিজয়কুমার সিংয়ের বয়ান রেকর্ড করল সিবিআই। আগেই জেনারেল ভি কে সিংয়ের কাছে কিছু প্রশ্নের তালিকা পাঠানো হয়েছিল সিবিআই-এর তরফে।

Updated By: Apr 20, 2012, 12:36 PM IST

টাট্রা কেলেঙ্কারির তদন্তে নেমে এবার সেনাপ্রধান বিজয়কুমার সিংয়ের বয়ান রেকর্ড করল সিবিআই। আগেই জেনারেল ভি কে সিংয়ের কাছে কিছু প্রশ্নের তালিকা পাঠানো হয়েছিল সিবিআই-এর তরফে। কিন্তু তদন্তের স্বার্থে এদিন সেনাপ্রধানের সাউথ ব্লকের অফিসে গিয়ে ২০১০-এ টাট্রা ট্রাক কেনার জন্য ঘুষের প্রস্তাবের অভিযোগ সংক্রান্ত বয়ান রেকর্ড করে সিবিআই।
প্রসঙ্গত, মার্চ মাসে সেনাপ্রধান ভি কে সিং একটি ইংরেজি দৈনিকে দেওয়া সাক্ষাত্‍কারে নাম না করে প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল তেজেন্দ্র সিংয়ের বিরুদ্ধে সেনাবাহিনীর জন্য টাট্রা সংস্থার কাছ থেকে ৬০০টি নিম্নমানের গাড়ি কেনার বিনিময়ে তাঁকে ১৪ কোটি টাকা ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগ এনেছিলেন। এরপর সংশ্লিষ্ট সংস্থার তৈরি নিম্নমানের ট্রাকগুলি কেনা হয় বলেও জানিয়েছিলেন জেনরেল সিং। শুধু তাই নয়, ঘুষের প্রস্তাব পাওয়ার পরই তিনি প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনিকে বিষয়টি সম্পর্কে অবহিত করেছিলেন বলেও জানান সেনাপ্রধান। মিডিয়ায় এই ঘটনা প্রচারিত হওয়ার পরই সিবিআই তদন্তের নির্দেশ দেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি।
সেনাবাহিনীতে টেট্রা ট্রাক কেনাবেচায় দুর্নীতির অভিযোগের তদন্তে চেক প্রজাতন্ত্রের সঙ্গে যোগাযোগ করে সিবিআই। চেক প্রজাতন্ত্রের ট্রাক নির্মাতা কোম্পানি টেট্রা-র প্রধান অংশীদার, ভেকট্রা-র বিরুদ্ধেও কয়েকটি আর্থিক অনিয়মের খোঁজ পায় কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ। সে বিষয়ে চেক প্রজাতন্ত্রের দুর্নীতিদমন বিভাগের কাছ থেকে তথ্য সংগ্রহের চেষ্টা শুরু করে সিবিআইয়ের ইকনমিক অফেন্স উইং। পুরো ঘটনার সঙ্গে ভারতীয় ফৌজে টাট্রা ট্রাক সরবরাহকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা `বিইএমএল`-এর নামও উঠে আসে। চেক প্রজাতন্ত্রের ট্রাক নির্মাতা সংস্থা টাট্রা`র বেশিরভাগ শেয়ার রয়েছে রবি ঋষির মালিকানাধীন ভেক্ট্রার হাতে। রবির পরিচালনাধীন সংস্থা টাট্রা-সিপোক্স-এর মাধ্যমে ট্রাকের যন্ত্রাংশ আমদানি করে সেগুলি জোড়া লাগিয়ে ভারতীয় সেনাবাহিনীকে ট্রাক সরবরাহের বরাত রয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিইএমএল-এর হাতে।

সিবিআই-এর অভিযোগ, ভেক্ট্রা কর্ণধার রবি ঝষি বিএমএলএর সঙ্গে ১৯৯৭ সালে সম্পাদিত চুক্তিতে নিজেকে টাট্রা ট্রাকের উত্‍পাদক বলে দাবি করলেও ১৯৮৬ সালে দুই সংস্থার চুক্তি বলছে তাঁর কোম্পানি প্রকৃতপক্ষে চেক সংস্থার অংশীদারমাত্র। এদিন তদন্তের সূত্র ধরে সিবিআই জানতে পেরেছে, সেনাবাহিনীকে সরবরাহ করা ট্রাক কিটগুলিতে গিয়ারবক্স ছিল না। ফলে সেগুলি কার্যত কোনও কাজেই আসবে না। তাড়া বিইএমএলের সঙ্গে ২০১৩ সালে ভেক্টার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলে, যন্ত্রাংশ আমদানি নিয়ে সমস্যা দেখা দেবে।
ইতিমধ্যেই ভেক্ট্রা কর্ণধার রবি ঋষি এবং ভারত আর্থ মুভার্স লিমিটেড (বিইএমএল)-এর চেয়ারম্যান ভিআরএস নটরাজনের বিরুদ্ধে প্রতারণা ও আর্থিক অনিয়মের অভিযোগে বেশ কয়েকটি ধারায় মামলা করেছে সিবিআই। ট্রাক কেলেঙ্কারিতে জড়িত সন্দেহে রবি ঋষির অফিস এবং নটরাজন ও বেশ কয়েকজন অবসরপ্রাপ্ত সেনা অফিসারের বাড়িতে তল্লাশি অভিযানও চালান হয়েছে সিবিআই-এর তরফে। অন্যদিকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তরফেও টাট্রা ট্রাক কেলেঙ্কারিতে অবৈধভাবে টাকা হস্তান্তরের অভিযোগে মামলা করা হয়েছে রবির বিরুদ্ধে। পাশাপাশি ২০০৬ পর্যন্ত মেয়াদ থাকা সত্ত্বেও ২০০৩ সালেই কেন তড়িঘড়ি সেই চুক্তি পুনর্নবীকরণ করা হল, সে ব্যাপারেও ভেকট্রা এবং বিইএমএল-এর `বাখ্যা` চাওয়া হয়েছে ইডি-র তরফে।

.