পাকিস্তানের ভবিষ্যত কোন পথে? আজই বোঝা যাবে BRICS-এ!

পাকিস্তানকে একঘরে করার লক্ষ্যে এবার আরও জোরদার প্রয়াস নিল ভারত। আজ থেকে গোয়ার পানাজিতে শুরু হতে চলেছে অষ্টম BRICS সামিট। আর সেখানেই আন্তর্জাতিক সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার আবহেই পাকিস্তানের কথা উঠতে চলছে বলে ধারণা বিশেষজ্ঞ মহলের। যদিও, সেই আলোচনায় পাকিস্তানের পক্ষ নিয় সওয়াল করার সম্ভাবনা রয়েছে চিনের পক্ষ থেকে।

Updated By: Oct 15, 2016, 09:14 AM IST
পাকিস্তানের ভবিষ্যত কোন পথে? আজই বোঝা যাবে BRICS-এ!

ওয়েব ডেস্ক : পাকিস্তানকে একঘরে করার লক্ষ্যে এবার আরও জোরদার প্রয়াস নিল ভারত। আজ থেকে গোয়ার পানাজিতে শুরু হতে চলেছে অষ্টম BRICS সামিট। আর সেখানেই আন্তর্জাতিক সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার আবহেই পাকিস্তানের কথা উঠতে চলছে বলে ধারণা বিশেষজ্ঞ মহলের। যদিও, সেই আলোচনায় পাকিস্তানের পক্ষ নিয় সওয়াল করার সম্ভাবনা রয়েছে চিনের পক্ষ থেকে।

আরও পড়ুন- ভারত নয়, BRICS-এ সুবিধাজনক জায়গায় পাকিস্তানই!!!

ভারত, চিন, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলকে নিয়ে এই BRICS সম্মেলন হয়। পরিসংখ্যান অনুসারে বিশ্বজনসংখ্যার প্রায় অর্ধেক মানুষই বসবাস করে এই পাঁচটি দেশে। তাই তাদের আর্থ-সামাজিক পরিস্থিতি ও কূটনৈতিক বিষয় নিয়ে আলোচনার জন্যই এই পাঁচ দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে বসে এই BRICS সম্মেলন।

আরও পড়ুন- কাল পানাজিতে শুরু হচ্ছে অষ্টম ব্রিকস শীর্ষ সম্মেলন

প্রসঙ্গত, কাশ্মীরের উরিতে জঙ্গি হানা ও তার উত্তরে পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গিঘাঁটিতে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক...এই নিয়েই এখন সরগরম বিশ্ব। একদিকে, জঙ্গিদমনে ভারতের সমর্থনে আমেরিকা, আর অন্যদিকে পাকিস্তানের সমর্থনে রয়েছে চিন। এরই মাঝে আজ থেকে শুরু হওয়া BRICS সম্মেলন যে অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ তা কিন্তু বলার অপেক্ষা রাখে না।    

.