অপারেশন ব্লু স্টারের পরামর্শ দিয়েছিল ব্রিটিশ সরকার

Last Updated: Wednesday, February 5, 2014 - 20:32

স্বর্ণমন্দিরে সেনা অভিযানে কোনও ভূমিকাই ছিল না ব্রিটিশ সরকারের। তবে, অপারেশন ব্লু স্টারের পরামর্শ যে দেওয়া হয়েছিল, তা স্বীকার করে নিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। আর এতেই অস্বস্তি আরও বেড়েছে কংগ্রেসের।

ব্রিটিশ বিদেশ সচিবের মন্তব্য থেকেই বিতর্কের সূত্রপাত। স্বর্ণমন্দিরে সেনা অভিযানের সঙ্গে ব্রিটিশ সরকারের কি সত্যিই কোনও যোগসূত্র ছিল না। ব্রিটিশ বিদেশ সচিব বলেথেন, পরামর্শ দেওয়া হয়েছিল। সেই অবস্থানকে আরও কিছুটা স্পষ্ট করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বললেন, ব্রিটেনের এক সেনা অফিসার এব্যাপারে মতামত দিয়েছিলেন তত্‍কালীন কেন্দ্রীয় সরকারকে। কিন্তু, তা গ্রহণ করেনি ইন্দিরা গান্ধী সরকার। একই সঙ্গে অবশ্য ব্রিটিশ প্রধানমন্ত্রীর সাফাই, ৩০ বছর আগের সেনা অভিযান নিয়ে তাঁর তৈরি করা তদন্তকারী দল ২০০ ফাইল ঘেঁটে ফেলেছে। কিন্তু স্বর্ণমন্দিরের সেনা অভিযানে ব্রিটেনের সক্রিয় অংশগ্রহণের কোনও তথ্যপ্রমাণ তাতে মেলেনি। এতেও কোনওভাবেই কমেনি বিক্ষোভের আঁচ। কংগ্রেসের বিরুদ্ধে সুর চড়াতে শুরু করেছে বিরোধীরা।

৮৪ শিখ নিধনে দলের নেতাদের যোগ থাকার ইঙ্গিত দিয়ে কয়েকদিন আগেই অস্বস্তি বাড়িয়েছিলেন রাহুল গান্ধী। এবার অপারেশন ব্লু স্টার নিয়ে লোকসভা ভোটের মুখে ঘরে-বাইরে কংগ্রেসের চাপ কয়েকগুণ বেড়ে গেল বলেই মনে করছে রাজনৈতিক মহল।



First Published: Wednesday, February 5, 2014 - 20:32


comments powered by Disqus