আজ বাজেট অধিবেশন, সংসদে ধরনায় বামেরা

আজ থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। অধিবেশনের শুরুতে সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। ২৬ ফেব্রুয়ারি পেশ হবে রেল বাজেট এবং পরদিন প্রকাশিত হবে অর্থনৈতিক সমীক্ষা। ২৮ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী পি চিদম্বরম। এবারের অধিবেশনে কপ্টার দুর্নীতি সমেত একাধিক ইস্যুতে বিরোধীদের কড়া প্রতিরোধের মুখে পড়তে হতে পারে সরকারকে। সেই জন্য, বুধবারের সর্বদল বৈঠকে শাসকদল কংগ্রেসের সুর ছিল অনেকটাই নরম। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, কপ্টার কেলেঙ্কারি নিয়ে তারা যে কোনও তদন্তে প্রস্তুত।

Updated: Feb 21, 2013, 10:35 AM IST

আজ থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। অধিবেশনের শুরুতে সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি।
২৬ ফেব্রুয়ারি পেশ হবে রেল বাজেট এবং পরদিন প্রকাশিত হবে অর্থনৈতিক সমীক্ষা। ২৮ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী পি চিদম্বরম। 
এবারের অধিবেশনে কপ্টার দুর্নীতি সমেত একাধিক ইস্যুতে বিরোধীদের কড়া প্রতিরোধের মুখে পড়তে হতে পারে সরকারকে। সেই জন্য, বুধবারের সর্বদল বৈঠকে শাসকদল কংগ্রেসের সুর ছিল অনেকটাই নরম। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, কপ্টার কেলেঙ্কারি নিয়ে তারা যে কোনও তদন্তে প্রস্তুত।
অন্যদিকে, বিরোধীদের দাবি মেনেই, তাঁর গৈরিক সন্ত্রাস মন্ত্রব্যের জন্য দুঃখপ্রকাশ করে নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে। তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।
অধিবেশনে মূল্যবৃদ্ধি এবং সাধারণ ধর্মঘট নিয়ে সোচ্চার হবে বামেরাও। দেশজুড়ে দুদিনের সাধারণ ধর্মঘটের সমর্থনে আজ সংসদ ভবনের সামনে ধর্না দেবে বাম দলগুলি।