আজ শুরু বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব

Last Updated: Tuesday, April 24, 2012 - 09:51

মঙ্গলবার সকাল থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। ওড়িশা, ছত্তিসগড়ে মাওবাদী সন্ত্রাস, অভিষেক মনু সিংভির বিতর্কিত সিডি থেকে শুরু করে আর্থিক সংস্কারের মতো বিভিন্ন ইস্যুতে উত্তপ্ত হয়ে উঠতে পারে অধিবেশন। বাজেট অধিবেশনের রণকৌশল ঠিক করতে সোমবার রাতে নিজেদের মধ্যে বৈঠকে করেন বিজেপি ও সিপিআইএম নেতারা। পেনশন, ব্যাঙ্ক, বিমাক্ষেত্রে সরকারের সংস্কার কর্মসূচির বিরোধিতা করা হবে বলে জানিয়েছেন সিপিআইএম সাংসদ বাসুদেব আচারিয়া।    
একদিকে, বিরোধিদের সামাল দেওয়া। অন্যদিকে, শরিকদের অসন্তোষ দূর করা। বাজেট অধিবেশনের আগে স্বস্তিতে নেই কেন্দ্র। আর্থিক সংস্কার কর্মসূচির অঙ্গ হিসাবে ব্যাঙ্ক, বিমা ও পেনশন বিল পাশ করাতে চাইলেও একার জোরে তা করার ক্ষমতা নেই কংগ্রেসের। শরিকরাও সবক্ষেত্রে সরকারের পাশে নেই। প্রধানমন্ত্রীর কপালে চিন্তার ভাঁজ বাড়লেও আটই মে-র মধ্যে বাজেট প্রস্তাব ও অর্থ বিল পাশ করানো সম্ভব হবে বলে কেন্দ্রের তরফে আশা প্রকাশ করা হয়েছে। ইউপিএ জোটের কাছে গোদের উপর বিষফোড়া হয়ে দাঁড়িয়েছে অভিষেক মনু সিংভি`র বিতর্কিত সিডি কাণ্ড। এই পরিস্থিতিতে সরকারকে চেপে ধরতে তৈরি বাম-বিজেপি সহ বিরোধীরা। বিভিন্ন ইস্যুতে অ-কংগ্রেসি দলগুলির সঙ্গে তাঁরা ঐকমত্য গড়ে তোলার চেষ্টা চালাচ্ছেন বলে জানিয়েছেন সিপিআইএম সাংসদ বাসুদেব আচারিয়া।
 
সিপিআইএমের পাশাপাশি গতকাল দিল্লিতে লালকৃষ্ণ আদবানীর বাড়িতে বৈঠকে বসেন বিজেপি সাংসদরা। বৈঠকে স্থির হয়, সরকারকে চেপে ধরতে আর্থিক সংস্কার, মাওবাদী সন্ত্রাস ও প্রতিরক্ষা নিয়ে সংসদে আলোচনার দাবি জানাবেন তাঁরা। বিরোধিতা করবেন বিভিন্ন বিলের।



First Published: Tuesday, April 24, 2012 - 09:51


comments powered by Disqus