দেশের ৬ বিমানবন্দর লিজ দিচ্ছে কেন্দ্র, সবুজ সংকেত দিল মন্ত্রিসভা

পিপিপি মডেলে ওইসব বিমানবন্দর লিজ দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়ে দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

Updated: Nov 9, 2018, 09:24 AM IST
দেশের ৬ বিমানবন্দর লিজ দিচ্ছে কেন্দ্র, সবুজ সংকেত দিল মন্ত্রিসভা

নিজস্ব প্রতিবেদন: পরিচালনা, উন্নয়ন ও কর্মপদ্ধতি সহ একাধিক বিষয়ের অনেকটাই চলে যাচ্ছে সেসরকারি হাতে। দেশের ৬টি বিমানবন্দর এবার লিজ দিচ্ছে সরকার। পিপিপি মডেলে ওইসব বিমানবন্দর লিজ দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়ে দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

আরও পড়ুন-এসএসকেএমে মৃত্যু পুরুলিয়ার গুলিবিদ্ধ তৃণমূল কর্মীর, অভিষেকের কাঠগড়ায় বিজেপি   

যেসব বিমানবন্দর লিজে দেওয়া হচ্ছে সেগুলি হল আহমেদাবাদ, গুয়াহাটি, জয়পুর, লখনউ, তিরুঅনন্তপুরম ও মাঙ্গালুরু। ওইসব বিমানবন্দরের কর্মপদ্ধতি, পরিচালনা ও উন্নয়নে সরকারের সঙ্গে কাজ করবে বেসরকারি সংস্থাও। ওইসব বিমানবন্দরের কাজ দেখার জন্য একটি কমিটি গড়া হয়েছে। এর নেতৃত্বে রয়েছেন নীতি আয়োগের সিইও।

বর্তমানে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ ও কোচি বিমানবন্দরের রক্ষনাবেক্ষণ করা হয় এই পিপিপি মডেলেই। বেসরকারি সংস্থার সঙ্গে এয়ারপোর্ট অথরিটি যৌথভাবে কাজ করে ওইসব বিমানবন্দরের কাজে ভালো ফল পেয়েছে। কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, পিপিপি মডেলে কাজ করে দেশের দেশের বিমানবন্দরগুলিতে আন্তর্জাতিক মানের পরিষেবা পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন-৭৫ কিশোরকে ধর্ষণ, গ্রেফতার এইচআইভি আক্রান্ত সেনা আধিকারিক

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের এক বিবৃতিতে জানানো হয়েছে, পরিকাঠামো উন্নয়ণের ক্ষেত্রে পিপিপি মডেল ভালো কাজ দিয়েছে। এছাড়াও ব্যবস্থাপনার ক্ষেত্রে ভালো ফল পাওয়া যাচ্ছে পিপিপি মডেলে। প্রসঙ্গত, মনে করা হচ্ছে এই মডেলে আয়ের পরিমাণও বাড়বে।