রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণে সায় কেন্দ্রীয় মন্ত্রিসভার

Updated By: Aug 23, 2017, 07:46 PM IST
রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণে সায় কেন্দ্রীয় মন্ত্রিসভার

ওয়েব ডেস্ক : বেশ কিছুদিন ধরেই কথা চলছিল। চলছে পাল্টা আন্দোলনও। মঙ্গলবারই সংযুক্তিকরণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ধর্মঘটের রাস্তায় হাঁটে ব্যাঙ্ক ইউনিয়নগুলি। বুধবার সেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণের পক্ষেই সম্মতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সংযুক্তিকরণের জন্য বিকল্প ব্যবস্থার সূচনা করার পক্ষেও মন্ত্রিসভা সায় দিয়েছে বলে সূত্রের খবর।

এবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে পাবলিক সেক্টর ব্যাঙ্ক (PSB) বোর্ড। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পর তা অনুমোদনের জন্য পাঠানো হবে গ্রুপ অফ মিনিস্টারের কাছে। সূত্রের খবর, সংযুক্তিকরণ সংক্রান্ত বিভিন্ন বিষয়, যেমন কতগুলি শাখাকে সংযুক্তিকরণের আওতায় আনা হবে, কর্মী সংখ্যা কী হবে, পুঁজি এসব নিয়ে এখন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে PSB বোর্ড। মোট ২২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ নিয়ে ভাবনাচিন্তা করছে RBI ও কেন্দ্র।  

ইতিমধ্যেই এপ্রিল মাসে সংযুক্তিকরণের পথে হেঁটেছে স্টেট ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্কের ৫টি শাখা মিলে যায় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে। একইসঙ্গে যুক্ত হয় ভারতীয় মহিলা ব্যাঙ্কও। অনাদায়ী ঋণ সমস্যা মেটাতেই এই পদক্ষেপ নেওয়া হয়।

অর্থমন্ত্রী অরুণ জেটলি ও RBI গভর্নর উর্জিত প্যাটেলের সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে ব্যাঙ্ক সংযুক্তিকরণের পক্ষে সওয়াল করেছেন SBI চেয়ারম্যান অরুন্ধতী ভট্টাচার্য। তিনি বলেন, ব্যাঙ্কগুলির হাতে এখন বেশি মূলধন প্রয়োজন। ব্যাঙ্কিং সেক্টরের 'ওভারঅল গ্রোথ'-এর জন্যই এই সংযুক্তিকরণ দরকারী। তবে একইসঙ্গে গ্রাহকদের সুবিধা-অসুবিধার কথাও মাথায় রাখার কথা বলেন তিনি।

আরও পড়ুন, এখনই বাতিল হচ্ছে না ২০০০-এর নোট, ফের স্পষ্ট করলেন জেটলি

.