মহারাষ্ট্রের জমি কেলেঙ্কারি ফাঁস ক্যাগ রিপোর্টে

জমি কেলেঙ্কারির ফাঁস ক্রমশই চেপে বসছে মহারাষ্ট্রের শাসক কংগ্রেস-এনসিপি জোটের গলায়। বুধবার সুপ্রিম কোর্ট বিলাসরাও দেশমুখ মুখ্যমন্ত্রী থাকার সময় ফিল্ম ইনস্টিটিউট তৈরির জন্য বলিউড পরিচালক সুভাষ ঘাইকে নিয়ম ভেঙে দেওয়া ২০ একর জমি ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল।

Updated By: Apr 5, 2012, 04:42 PM IST

জমি কেলেঙ্কারির ফাঁস ক্রমশই চেপে বসছে মহারাষ্ট্রের শাসক কংগ্রেস-এনসিপি জোটের গলায়। বুধবার সুপ্রিম কোর্ট বিলাসরাও দেশমুখ মুখ্যমন্ত্রী থাকার সময় ফিল্ম ইনস্টিটিউট তৈরির জন্য বলিউড পরিচালক সুভাষ ঘাইকে নিয়ম ভেঙে দেওয়া ২০ একর জমি ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল। এবার ফাঁস হওয়া ক্যাগ রিপোর্ট প্রকাশ্যে আনল মারাঠা মুলুকের আরও কয়েকটি জমি কেলেঙ্কারির কিস্‍সা।
এ ব্যাপারে বম্বে হাইকোর্টের রায় বহাল রেখে বিচারপতি এইচ এল দত্তু এবং বিচারপতি সি কে প্রসাদকে নিয়ে গঠিত শীর্ষ আদালতের বেঞ্চ। সুপ্রিম কোর্ট দ্ব্যর্থহীন ভাষায় সুভাষ ঘাই বড় পরিচালক হতে পারেন কিন্তু ২০০৪ সালে ওই জমি দেওয়ার প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখেনি মহারাষ্ট্র সরকার। বণ্টিত জমি নতুন করে নিলামের নির্দেশ দিয়ে দুই বিচারপতি জানিয়েছেন, ওই জমির প্রয়োজন থাকলে নতুন করে নিলামে অংশ নিতে হবে সুভাষ ঘাইকে।

এই সঙ্কটময় পরিস্থিতির মধ্যেই কম্পট্রোলর অ্যান্ড অডিটর জেনারেল (ক্যাগ)-এর রিপোর্টের ফাঁস হওয়া অংশ নিয়ে নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে রাজনৈতিক মহলে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের পাশাপাশি ছগন ভুজবল, রাধাকৃষ্ণ ভাইখে পাতিল, নারায়ণ রানের মতো প্রভাবশালী বর্তমান মন্ত্রীদের নাম রয়েছে এই তালিকায়। মুম্বইয়ের উপকণ্ঠে বোরিভলি এলাকায় `মঞ্জরা চ্যারিটেবল ট্রাস্ট` নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থাকে নিয়ম ভেঙে ২৩,৮৪০ একরের একটি প্লট দেওয়া হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে ক্যাগ রিপোর্টে।
২০০৫ সালের সেপ্টেম্বর মাসে বিলাসরাও দেশমুখ মুখ্যমন্ত্রী থাকার সময় সাড়ে ৬ কোটি টাকারও বেশি মূল্যের ওই জমি ডেন্টাল মেডক্যাল কলেজ গড়ার জন্য `মঞ্জরা চ্যারিটেবল ট্রাস্ট`কে দেওয়া হয়েছিল। এনসিপি`র বরিষ্ঠ নেতা তথা রাজ্যের পূর্তমন্ত্রী ছগন ভুজবলের বিরুদ্ধে ভাইপোকে সরকারি জমি পাইয়ে দেওয়া এবং শিল্পমন্ত্রী নারায়ণ রানের বিরুদ্ধে সিন্ধুদুর্গ জেলায় কমিউনিটি সেন্টার গড়ার জন্য একটি বেসরকারি সংস্থাকে মাত্র ৮৬৯ টাকায় ৩০ বছরের জন্য সরকারি জমি লিজ দেওয়ার অভিযোগ রয়েছে ফাঁস ক্যাগ রিপোর্টে। কার্যক্ষেত্রে সিন্ধুদুর্গের ওই জমিতে একটি প্রাসাদসম ব্যাঙ্কোয়েট হল তৈরি হয়। যার বর্তমান ভাড়া দৈনিক ২ লক্ষ টাকা।

.