শুধু ইনকামট্যাক্স নয় এবার থেকে সম্পত্তির পুঙ্খানুপুঙ্খ বিবরণ জানাতে হবে স্ত্রীকেও

আপনার সম্পতির হাল হদিশ, বিনিয়োগ, সম্পদের পুঙ্খানুপুঙ্খ বিবরণ  এবার থেকে জানাতে হবে আপনার স্ত্রীকে। সৌজন্যে আরটিআই (রাইট টু ইনফরমেশন)। তাই এখন আর শুধু ইনকামট্যাক্স নয় বউয়ের নজর থেকেও নিষ্কৃতি নেই।

Updated By: Feb 7, 2015, 11:36 AM IST
  শুধু ইনকামট্যাক্স নয় এবার থেকে সম্পত্তির পুঙ্খানুপুঙ্খ বিবরণ জানাতে হবে স্ত্রীকেও

ওয়েব ডেস্ক: আপনার সম্পতির হাল হদিশ, বিনিয়োগ, সম্পদের পুঙ্খানুপুঙ্খ বিবরণ  এবার থেকে জানাতে হবে আপনার স্ত্রীকে। সৌজন্যে আরটিআই (রাইট টু ইনফরমেশন)। তাই এখন আর শুধু ইনকামট্যাক্স নয় বউয়ের নজর থেকেও নিষ্কৃতি নেই।

শুক্রবার পারিবারিক হিংসার শিকার এক স্ত্রীর আবেদনের ভিত্তিতে শুক্রবার এই রায় জানিয়েছে দ্য সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি)।

কোনও ব্যক্তির আয়ের বিবরণ তার 'ব্যক্তিগত তথ্য' এই যুক্তিকে উড়িয়ে দিয়েছে সিআইসি। দিল্লি ট্রান্সকো, যেখানে অভিযোগকারিনীর স্বামী চাকুরিরত, সেই সংস্থাকে সিআইএস ওই ব্যক্তির আয় সম্পর্কিত সমস্ত তথ্য তার স্ত্রীকে সরবারহ করার নির্দেশ দিয়েছে। কমিশনের রায় অনুযায়ী স্বামীর উপার্জন সংক্রান্ত সমস্ত তথ্য জানার অধিকার স্ত্রীর আছে।

এই নির্দিষ্ট ক্ষেত্রে আবেদনকারী  বিয়ের সময় পাওয়া পণ সহ তাঁর স্বামীর সমস্ত সম্পত্তির হিসাব চেয়েছেন। তার সঙ্গেই কোনও রকম আর্থিক সাহায্য ছাড়াই তাঁকে ত্যাগ করা ও আর একটি বিয়ে করার অভিযোগে স্বামীর শাস্তি দাবি করেছেন তিনি।

জনস্বার্থে এবং পারিবারিক হিংসা রোধেই স্বামীর সম্পত্তির পরিমাণ সম্পর্কে সমস্ত তথ্য স্ত্রীর জানার অধিকার রয়েছে বলে রায় দিয়েছেন ইনফর্মেশন কমিশনার এম শ্রীধর আচারয়ুলু।  সন্তান ও নিজেদের সুরক্ষিত ভবিষ্যতের স্বার্থেই স্বামী-স্ত্রীর পারস্পরিক সম্পত্তির পরিমানের হদিশ একে অপরের জানা উচিত বলে মনে করেন তিনি।

 

.