ক্যানসার মানেই, শুধুই নয় ভয়

'ক্যানসার' মানেই ভয়। ক্যানসার কথাটা শুনলেই ভয়ে হার হিম হয়ে যায় সকলের। কিন্তু ক্যানসার মানে শুধুই নয় ভয়। এই রোগ থেকে আরোগ্য লাভ করেছেন অনেকেই।

Updated By: Oct 20, 2015, 07:51 PM IST
ক্যানসার মানেই, শুধুই নয় ভয়

ওয়েব ডেস্ক: 'ক্যানসার' মানেই ভয়। ক্যানসার কথাটা শুনলেই ভয়ে হার হিম হয়ে যায় সকলের। কিন্তু ক্যানসার মানে শুধুই নয় ভয়। এই রোগ থেকে আরোগ্য লাভ করেছেন অনেকেই।

অভিনেত্রী লিজা রয় সম্প্রতি আরোগ্য লাভ করেছেন এই মারণ ব্যাধি থেকে। তাঁর মতে,"পৃথিবীর অনেক মানুষই আছেন, যাঁরা ঠিক মতো অবগত নন এই ব্যাধি সম্পর্কে। তাই মিডিয়ার উচিত এই ব্যাধি সম্পর্কে অনেক বেশী প্রচারের মাধ্যমে, মানুষকে সঠিক তথ্য প্রদান করে এই রোগ সম্পর্কে অবগত করা।"
ক্যানসার ধরা পড়লেই মানুষ প্রথমে ভেবে নেয় যে সে আর বাঁচবে না। আশেপাশের মানুষও উৎসাহ দেওয়ার বদলে তাদের ভয় দেখাতে থাকেন। আর সেখানেই প্রায় শেষ হয়ে যায় মারণ ব্যাধিতে আক্রান্ত ওই মানুষটির বাঁচার ইচ্ছা।

চতুর্থ ইন্ডিয়ান ব্রেস্ট ক্যানসার সার্ভাইভ কনফারেনসে উপস্থিত ছিলেন অভিনেত্রী লিজা রয়, অভিনেত্রী এবং প্রযোজক মালাইকা আরোরা খান সহ আরও বিশিষ্ট জনেরা।

২০০৯ সালে মাল্টিপল মায়েলোমা নামে একটি ব্লাড ক্যানসার ধরা পড়ে লিজার। যা সাধারণত একেবারেই দুরারোগ্য। কিন্তু ২০১০ সালে লিজা জানান তিনি আস্তে আস্তে এই দুরারোগ্য ব্যাধির হাত থেকে মুক্তি লাভ করছেন।

তিনি আরও জানান, যখন কোনও মাহিলার ক্যানসার রোগ ধরা পড়ে তখন মুষড়ে পড়ে গোটা একটি পরিবার। কারণ এই রোগের থেকে যে আরোগ্যও লাভ করা যায়, সেটাই অজানা অনেকের কাছেই। সেই জন্য সকলের উদ্দেশ্যে তিনি জানান, মারণ ব্যাধিতে আক্রান্ত কোনও ব্যাক্তিকে ভয় না দেখিয়ে উৎসাহ দিতে। যাতে সেই ব্যাক্তি খুব তাড়াতাড়ি আরোগ্য লাভ করে ফিরে যেতে পারেন জীবনের স্বাভাবিক ছন্দে।       

.