সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় অঙ্কে এবার দু’ধরনের প্রশ্ন

অপেক্ষাকৃত দুর্বল পড়ুয়ারা য়ারা দ্বাদশ শ্রেনির পর আর অঙ্ক রাখতে চান না তারা বেছে নিতে পারবেন ম্যাথমেটিক্ল বেসিক বিভাগের প্রশ্ন

Updated: Jan 11, 2019, 02:48 PM IST
সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় অঙ্কে এবার দু’ধরনের প্রশ্ন

নিজস্ব প্রতিবেদন: অঙ্ক পরীক্ষার কথা শুনলেই বহু পরীক্ষার্থীর হাত-পা ঠাণ্ডা হয়ে যায়। অনেকেই আবার দশম শ্রেণি পর্যন্ত অপেক্ষা করে থাকেন, কবে যাবে এই আপদ। এবার সেই সমস্যার সমাধান নিয়ে এল সিবিএসই।

আরও পড়ুন-কলকাতায় বন্ধ হল 'দ্যা অ্যাকসিডেন্টাল প্রাইম মিনিস্টার'-এর শো, দেখুন বিক্ষোভের ছবি

আগামী ২০২০ সালে সিবিএসই-র যে শিক্ষাবর্ষ শেষ হচ্ছে সেই শিক্ষাবর্ষের বোর্ডের পরীক্ষায় অঙ্কের ২ ধরনের প্রশ্নপত্র হবে। উদ্দেশ্য ভাল ও দুর্বল দুধরেনর পরীক্ষার্থীদের কাছ সমান সুযোগ তৈরি করে দেওয়া।

পরীক্ষার্থীদের সুবিধার জন্য প্রথম বিভাগের অঙ্কের প্রশ্নকে বলা হচ্ছে ম্যাথমেটিক্স-স্ট্যান্ডার্ড ফর একজিস্টিং লেভেল অব এক্সজামিনেশন এবং ম্যাথমেটিক্স-বেসিক ফর দ্যা ইজিয়ার লেভেল অব এক্সদজামিনেশন। যে সব ছাত্র একাদশ ও দ্বাদশ শ্রেণিতে অঙ্ক রাখতে চান তারা পরীক্ষা দেবেন ম্যাথমেটিক্ল-স্ট্যান্ডার্ড-এ। অন্যদিকে, অপেক্ষাকৃত দুর্বল পড়ুয়ারা য়ারা দ্বাদশ শ্রেনির পর আর অঙ্ক রাখতে চান না তারা বেছে নিতে পারবেন ম্যাথমেটিক্ল বেসিক বিভাগের প্রশ্ন।

আরও পড়ুন-বিক্ষোভের জেরে কলকাতায় বন্ধ হল 'দ্যা অ্যাকসিডেন্টাল প্রাইম মিনিস্টার'-এর শো

বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, এক্ষেত্রে দশম শ্রেণির সিলেবাস একই থাকবে। প্রশ্নপত্র শুধু হবে আলাদা। দেখা গিয়েছে এই শক্ত বিষয়ে পরীক্ষার সময়ে পড়ুয়ারা যথেষ্টই চাপে থাকেন। একথা মাথায় রেখেই দু’ধরেনর প্রশ্নপত্র তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে। ২০২০ সালে বোর্ডের দশম শ্রেণির পরীক্ষায় যারা বসবেন তারা ওই সুযোগ পাবেন।