ফের সুপ্রিম কোর্টের সঙ্গে সংঘাতে জড়াল কেন্দ্র

ফের সুপ্রিম কোর্টের সঙ্গে সংঘাতে জড়াল কেন্দ্র। এবার মুখ্য নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগ নিয়ে তৈরি হল সংঘাত। নির্বাচন কমিশনারদের প্যানেল তৈরিতে স্বচ্ছতা ও রাজনৈতিক উদ্দেশ্যে নিয়োগ বন্ধের দাবি জানিয়ে দায়ের হয় জনস্বার্থ মামলা। প্রধান বিচারপতি JS খেহর এবং বিচারপতি DY চন্দ্রচূড়ের এজলাসে আজ এই মামলার শুনানি হয়। মুখ্য নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগে আইন তৈরিতে কেন্দ্রকে নির্দেশ দেয় শীর্ষ আদালত। বিচারপতিরা বলেন, সংবিধানের ৩২৪ ধারায় বলা হয়েছে, নির্দিষ্ট আইনের ভিত্তিতে নির্বাচন কমিশনারদের নিয়োগ করা হবে। যদিও, সেই আইন এখনও চালু হয়নি।

Updated By: Jul 5, 2017, 07:33 PM IST
ফের সুপ্রিম কোর্টের সঙ্গে সংঘাতে জড়াল কেন্দ্র

ওয়েব ডেস্ক : ফের সুপ্রিম কোর্টের সঙ্গে সংঘাতে জড়াল কেন্দ্র। এবার মুখ্য নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগ নিয়ে তৈরি হল সংঘাত। নির্বাচন কমিশনারদের প্যানেল তৈরিতে স্বচ্ছতা ও রাজনৈতিক উদ্দেশ্যে নিয়োগ বন্ধের দাবি জানিয়ে দায়ের হয় জনস্বার্থ মামলা। প্রধান বিচারপতি JS খেহর এবং বিচারপতি DY চন্দ্রচূড়ের এজলাসে আজ এই মামলার শুনানি হয়। মুখ্য নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগে আইন তৈরিতে কেন্দ্রকে নির্দেশ দেয় শীর্ষ আদালত। বিচারপতিরা বলেন, সংবিধানের ৩২৪ ধারায় বলা হয়েছে, নির্দিষ্ট আইনের ভিত্তিতে নির্বাচন কমিশনারদের নিয়োগ করা হবে। যদিও, সেই আইন এখনও চালু হয়নি।

আরও পড়ুন- "মিথ্যা কথা বলছে ভারত", সুর চড়িয়ে বলল চিন

সরকার আইন না করলে সুপ্রিম কোর্টই নির্বাচন কমিশনার নিয়োগের নিয়মকানুন ঠিক করে দেবে। উত্তরে, সলিসিটর জেনারেল রঞ্জিত কুমার বলেন, আইন তৈরি করা সংসদের অধিকার। সেখানে বিচার বিভাগ হস্তক্ষেপ করতে পারে না। গতকালই দেশের পরবর্তী মুখ্য নির্বাচন কমিশনার পদে অচলকুমার জ্যোতির নাম ঘোষণা করেছে কেন্দ্র। নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রী থাকাকালীন গুজরাতের মুখ্যসচিব ছিলেন তিনি।

.