একলাফে তিন গুণ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের গৃহঋণের ঊর্ধ্বসীমা

স্বামী-স্ত্রী দুজনেই যদি কেন্দ্রীয় সরকারের কর্মী হন, তবে এখন থেকে দু'জনেই আলাদা আলাদাভাবে অথবা যৌথভাবে গৃহঋণের জন্য আবেদন করতে পারবেন। বাড়ি পুনর্নির্মাণের ক্ষেত্রেও অনেকটাই বাড়ানো হয়েছে ঋণের ঊর্ধ্বসীমা।

Updated: Nov 10, 2017, 03:04 PM IST
একলাফে তিন গুণ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের গৃহঋণের ঊর্ধ্বসীমা

সংবাদ সংস্থা : কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। একলাফে তিন গুণ বাড়ল অগ্রিম গৃহনির্মাণ প্রকল্পের ঊর্ধ্বসীমা (এইচবিএ স্কিম)। এখন থেকে সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা গৃহঋণ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।  

নয়া নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও পরিবারের স্বামী-স্ত্রী দুজনেই যদি কেন্দ্রীয় সরকারের কর্মী হন, তবে এখন থেকে দু'জনেই আলাদা আলাদাভাবে অথবা যৌথভাবে গৃহঋণের জন্য আবেদন করতে পারবেন। আগে স্বামী বা স্ত্রীর মধ্যে যেকোনও একজন এইচবিএ স্কিমে ঋণের আবেদন করতে পারতেন।

একইসঙ্গে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বাড়ি পুনর্নির্মাণের ক্ষেত্রেও অনেকটাই বাড়ানো হয়েছে ঋণের ঊর্ধ্বসীমা। এখন থেকে কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারী সর্বোচ্চ ১০ লক্ষ টাকা অগ্রিম নিতে পারবেন। আগের এক্ষেত্রে ঋণ পাওয়া যেত ১ লক্ষ ৮০ হাজার টাকা।

তবে, এবার এইচবিএ স্কিমে গৃহঋণ সুদের হার ৮.৫ শতাংশ নির্দিষ্ট করে দিল কেন্দ্র। আগে ৫০,০০০ টাকা থেকে সাড়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণে সুদের হার ছিল ৬ শতাংশ থেকে সাড়ে ৯ শতাংশ।

আরও পড়ুন, ক্যাম্পাসের মধ্যে বিরিয়ানি রান্না, ১০,০০০ টাকা জরিমানা জেএনএউ পড়ুয়াদের

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close