৫০০ টাকা এবং তার চেয়ে ছোট অঙ্কের নোট ছাপাতে আগ্রহী সরকার

৫০০ টাকা এবং তারচেয়ে ছোট অঙ্কের নোট আরও বেশি করে ছাপার ও সরবরাহ করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। বড় অঙ্কের নোটের মাধ্যমে (পড়ুন, ২০০০ টাকার নোট) কর ফাঁকি দেওয়া অর্থ মজুত করা তুলনামুলকভাবে অনেক সহজ। আর তাই ছোট অঙ্কের নোট বাজারে আনতে চাইছে সরকার, এমনটাই ইঙ্গিত। আজ কেন্দ্রের অর্থনীতি বিষয়ক দফতরের সচিব শক্তিকান্ত দাস বলেন, "আশঙ্কা করা হচ্ছে যে ২০০০ টাকার নোটের মাধ্যমে আবারও অর্থের পাহাড় জমছে...তা হতে দেওয়া যায় না"। ফলে, সেখান থেকেই ছোট নোটের প্রতি ঝুঁকছে সরকার।

Updated By: Mar 22, 2017, 02:29 PM IST
৫০০ টাকা এবং তার চেয়ে ছোট অঙ্কের নোট ছাপাতে আগ্রহী সরকার

ওয়েব ডেস্ক: ৫০০ টাকা এবং তারচেয়ে ছোট অঙ্কের নোট আরও বেশি করে ছাপার ও সরবরাহ করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। বড় অঙ্কের নোটের মাধ্যমে (পড়ুন, ২০০০ টাকার নোট) কর ফাঁকি দেওয়া অর্থ মজুত করা তুলনামুলকভাবে অনেক সহজ। আর তাই ছোট অঙ্কের নোট বাজারে আনতে চাইছে সরকার, এমনটাই ইঙ্গিত। আজ কেন্দ্রের অর্থনীতি বিষয়ক দফতরের সচিব শক্তিকান্ত দাস বলেন, "আশঙ্কা করা হচ্ছে যে ২০০০ টাকার নোটের মাধ্যমে আবারও অর্থের পাহাড় জমছে...তা হতে দেওয়া যায় না"। ফলে, সেখান থেকেই ছোট নোটের প্রতি ঝুঁকছে সরকার।

এদিকে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে প্লাস্টিকের তৈরি ১০টাকার নোট ছাপার অনুমতি দিয়ে দিল কেন্দ্রীয় সরকার। ভারত সরকারের তরফে শীর্ষ ব্যাঙ্ককে এবিষয়ে সবুজ সংকেত দেওয়ার কথা নিশ্চিত করে দিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। মেঘওয়াল বলেছেন, পরীক্ষামূলকভাবে দেশের পাঁচটি এলাকায় এই নতুন প্লাস্টিকের নোটগুলি ছাড়া হবে। মেঘওয়াল আরও জানিয়েছেন যে, প্লাস্টিকের নোট অনেক বেশি টেকসই হবে বলে মনে করা হচ্ছে। (আরও পড়ুন- ১লা এপ্রিল থেকে রেলের ওয়েট লিস্টে থাকা যাত্রীদের জন্য চালু হচ্ছে বিকল্প ট্রেন)

.