মাতৃত্বকারণে(মেটারনিটি লিভ) ১২ সপ্তাহর পরিবর্তে ২৬ সপ্তাহ ছুটি মঞ্জুর করা নিয়ে ভাবছে কেন্দ্রীয় সরকার

মাতৃত্বের কারণে মহিলারা ছুটি পান ১২ সপ্তাহ। কিন্তু কেন্দ্রের সরকার চাইছে, এই ছুটির দিনের পরিমান ১২ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৬ সপ্তাহ করতে। এই বিষয়ে আলোচনাও চলছে।

Updated By: Nov 25, 2015, 05:09 PM IST
মাতৃত্বকারণে(মেটারনিটি লিভ) ১২ সপ্তাহর পরিবর্তে ২৬ সপ্তাহ ছুটি মঞ্জুর করা নিয়ে ভাবছে কেন্দ্রীয় সরকার

ওয়েব ডেস্ক: মাতৃত্বের কারণে মহিলারা ছুটি পান ১২ সপ্তাহ। কিন্তু কেন্দ্রের সরকার চাইছে, এই ছুটির দিনের পরিমান ১২ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৬ সপ্তাহ করতে। এই বিষয়ে আলোচনাও চলছে।
সারোগেট মা কিংবা প্রাকৃতিক নিয়মে গর্ভবতী অবস্থায় মা হওয়া, এর জন্য অন্তত ২৬ সপ্তাহ ছুটি দেওয়ার জন্য একটি প্রস্তাব এসেছে ইতিমধ্যে।
এই নিয়ে শ্রমমন্ত্রক, ট্রেড ইউনিয়ন নেতাদের সঙ্গেও আলোচনায় বসেছে। ১৯৬১ সালের আইন অনুযায়ী এতদিন সম্ভাব্য মা হওয়ার দিনের ছ'সপ্তাহ আগে থেকে ১২ সপ্তাহের জন্য ছুটি মঞ্জুর হয় নারীদের ক্ষেত্রে। নারী এবং শিশু সুরক্ষা দফতরের মন্ত্রী মানেকা গান্ধী চান, ২৮ সপ্তাহ ছুটি দেওয়া হোক, মায়েদের।
শ্রম দফতরের এক আধিকারিক বলেছেন, 'আমাদের বৈঠকে আলোচনা হয়েছে যে মাতৃত্বকারণে ছুটির পরিমান ১২ থেকে ২৬ সপ্তাহ করা হোক। যদিও কোনও সিদ্ধান্ত এখনই নেওয়া হয়নি।'
আসলে মাতৃত্বকারণে একটু বেশি ছুটি পাওয়াটা যেমন ভাল, তেমনই কাজের জায়গার ক্ষেত্রে একটু অসুবিধাও রয়েছে। তাই সবকিছু ভাল করে খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত নিতে চাইছে সরকার।

 

.