বাড়ছে এফডিআই নিয়ে ভোটাভুটির সম্ভাবনা

এফডিআই নিয়ে একশো চুরাশি ধারায় আলোচনা এবং ভোটাভুটিতে সম্ভবত রাজি কেন্দ্রীয় সরকার। গতকাল সংসদের দুকক্ষের বিরোধী দলনেতার সঙ্গে বৈঠকের পর এমনই ইঙ্গিত দিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথ। রুখতে হবে বিজেপিকে।

Updated: Nov 29, 2012, 10:52 AM IST

এফডিআই নিয়ে একশো চুরাশি ধারায় আলোচনা এবং ভোটাভুটিতে সম্ভবত রাজি কেন্দ্রীয় সরকার। গতকাল সংসদের দুকক্ষের বিরোধী দলনেতার সঙ্গে বৈঠকের পর এমনই ইঙ্গিত দিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথ। রুখতে হবে বিজেপিকে। কংগ্রেসের এই একটা টোটকাই সম্ভবত সারিয়ে তুলতে চলেছে এফডিআই নিয়ে তৈরি হওয়া অচলাবস্থার রোগটাকে। কারণ, শুধুমাত্র বিজেপিকে আটকাতেই এফডিআই নিয়ে ভোটাভুটি হলে পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে ডিএমকে। আর তাতেই সংখ্যা নিয়ে যাবতীয় দুশ্চিন্তা কেটে গিয়েছে কংগ্রেসের। তাই ১৮৪ ধারায় বিরোধীদের ভোটাভুটি সহ আলোচনাকে আর মোটেই ভয় পাচ্ছে না সরকার। তাই সিদ্ধান্তটা লোকসভার অধ্যক্ষের উপরেই ছেড়ে দিয়েছে কংগ্রেস।
 বুধবারই সংসদের দুই কক্ষের বিরোধী দলনেতার সঙ্গে বৈঠকে বসেন কমলনাথ। একশো চুরাশি ধারায় ভোটাভুটি সহ আলোচনার দাবি থেকে তারা যে সরছেন না, তা ফের স্পষ্ট করেন বিজেপির দুই শীর্ষনেতা। মনে করা হচ্ছে শুক্রবারের মধ্যেই সিদ্ধান্ত নিয়ে নেবেন অধ্যক্ষ মীরা কুমার। সেক্ষেত্রে আগামী সপ্তাহে ভোটাভুটির জন্য তৈরি থেকেই ঘুঁটি সাজাচ্ছে সরকার। ভোটাভুটি হলে এনডিএ, বামশিবিরের পাশাপাশি বিপক্ষে ভোট দেবে বিজেডি, এআইএডিএমকে এবং টিডিপি।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close