কাল থেকে দিল্লিকাণ্ডের শুনানি ফাস্ট ট্রাক কোর্টে

Last Updated: Wednesday, January 2, 2013 - 11:06

দিল্লি গণধর্ষণকাণ্ডে বাস মালিককে গ্রেফতার করল পুলিস। যে বাসে ওই তরুণীর ওপর পাশবিক অত্যাচার চালানো হয়, সেই বাসটির অনুমোদন সংক্রান্ত গণ্ডগোল রয়েছে বলে আগেই জানানো হয়েছিল দিল্লি পুলিসের তরফে। বাসটি স্কুলের কন্ট্র্যাক্ট ক্যারেজ হওয়ায় যাত্রী পরিবহণের নিষেধাজ্ঞা ছিল। অর্থাত্ স্কুলের কাজে ব্যবহারের অনুমোদন ছিল। তবে অনুমোদন ছাড়াই বাসটি যাত্রী পরিবহণের কাজে ব্যবহার করা হত। এর জেরে আগেই বাসমালিক দীনেশ যাদবের বিরুদ্ধে মামলা রুজু করে দিল্লি পুলিস। আজ দীনেশ যাদবকে গ্রেফতার করা হয়েছে।
বুধবার প্রধান বিচারপতি আলতামাস কবির দিল্লি গণধর্ষণকাণ্ডে ফাস্ট ট্রাক কোর্টের নির্মাণ করলেন। এই প্রসঙ্গে ভারতের প্রধান বিচারপতি জানান, "জেনে খুশি হলাম, ১৬ ডিসেম্বরের ঘটনার পর মানুষ নারীদের ওপর অত্যাচারের বিরুদ্ধে সরব হয়েছেন।" আগামিকাল থেকে সাকেতের আদালতে এই মামলার শুনানি শুরু হবে।
গণধর্ষণের ঘটনায় আজ দিল্লি হাইকোর্টে চার্জশিটের একটি কপি জমা দেয় দিল্লি পুলিস। ধর্ষণের ঘটনা সামনে আসার পরেই এ বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়ে দিল্লি পুলিসের কাছে রিপোর্ট তলব করেছিল হাইকোর্ট। সে কারণেই আজ হাইকোর্টে চার্জশিট পেশ। মামলার শুনানি যেখানে হবে সেই সাকেত কোর্টে আগামিকাল চার্জশিট পেশ করবে দিল্লি পুলিস।
গণধর্ষণে তরুণীর মৃত্যুর ঘটনায় ইতিমধ্যেই হাজার পাতার চার্জশিট তৈরি করা হয়েছে। চার্জশিটে অভিযুক্তদের বিরুদ্ধে খুন, গণধর্ষণ, প্রমাণ লোপাটের চেষ্টা সমেত একাধিক অভিযোগ আনা হয়েছে। অপরাধের বিস্তারিত বিবরণও চার্জশিটে রয়েছে বলে দিল্লি পুলিস সূত্রে খবর।
অভিযোগের প্রমাণ হিসেবে অভিযুক্তদের কাছ থেকে নির্যাতিতা তরুণীর যে সমস্ত জিনিসপত্র উদ্ধার হয়েছে তাও পেশ করবে পুলিস। পাশাপাশি, অভিযুক্তদের মধ্যে যে ব্যক্তি নিজেকে অপ্রাপ্তবয়স্ক বলে দাবি করেছে, তার প্রকৃত বয়স জানতে আজই বোনম্যারো পরীক্ষা করা হবে।



First Published: Wednesday, January 2, 2013 - 19:00


comments powered by Disqus