লস্করের চক্রান্তেই কাশ্মীরে গণহত্যা, স্বীকারোক্তি জুন্দালের

ফের চাঞ্চল্যকর তথ্য উঠে এল লস্কর জঙ্গী আবু হামজার জবানবন্দিতে। দিল্লি পুলিসসূত্রে খবর, জেরায় আবু হামজা জানিয়েছে, লস্কর-এ-তৈবার নির্দেশেই ঘটানো হয়েছিল অনন্ত নাগ হত্যাকাণ্ডJ

Updated: Jul 9, 2012, 03:36 PM IST

ফের চাঞ্চল্যকর তথ্য উঠে এল লস্কর জঙ্গী আবু হামজার জবানবন্দিতে। দিল্লি পুলিসসূত্রে খবর, জেরায় আবু হামজা জানিয়েছে, লস্কর-এ-তৈবার নির্দেশেই ঘটানো হয়েছিল অনন্ত নাগ হত্যাকাণ্ড।  দু হাজার সালের অমরনাথ যাত্রার আগে অনন্ত নাগে জঙ্গী হানায় মৃত্যু হয়েছিল মোট ৩৫ জনের। জিজ্ঞাসাবাদে আবু হামজা জানিয়েছে ভারতকে বিপাকে ফেলতেই তত্‍কালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সফরের সময়েই অনন্তনাগে জঙ্গী হামলার ছক কষেছিল লস্কর। গতমাসের ২২ তারিখ ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মুম্বই হামলার অন্যতম চক্রী  আবু হামজাকে গ্রেফতার করে দিল্লি পুলিসের স্পেশাল সেল। হামজার স্বীকারোক্তিতে ভারতের মাটিতে লস্করের একাধিক নাশকতার ষড়যন্ত্রের কথা সামনে চলে এসেছে।
২০০০ সালে জম্মু-কাশ্মীরের ছত্তিসিংপোরা গণহত্যার ঘটনায় ৩৫ জন শিখকে হত্যা করা হয়েছিল। সেখানেও লস্কর যুক্ত ছিল বলে জানা গেছে। মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের ভারত সফরের আগে ঘটা এই ঘটনায় লস্করের মূল উদ্দেশ্য ছিল কাশ্মীর জুড়ে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করা। যেহেতু পুরো কাণ্ডটি ঘটানো হয়েছিল ভারতীয় সেনার পোশাকে, তাই বিশ্বে যাতে ভারতীয় সেনার ভাবমূর্তি ক্ষুন্ন হয় সেটাও ছিল লস্করের লক্ষ্য। আবু জুন্দালের জবানিতে উঠে এল এরকম কিছু ঘৃণ্য চক্রান্তের কথা।