পরিস্থিতি নিয়ন্ত্রণে অসম সরকারের প্রশংসা স্বারষ্ট্রমন্ত্রীর

Last Updated: Monday, July 30, 2012 - 20:31

অসম সফরের প্রথম দিনেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার ক্ষেত্রে  রাজ্য সরকারের ভূমিকার প্রশংসা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। গুয়াহাটিতে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, অসম সরকারের তত্‍পরতাতেই দ্রুত হিংসা নিয়ন্ত্রণে এসেছে। সোমবার কোকরাঝাড় ও চিরাং পরিদর্শনের পর উচ্চপর্যায়ের প্রশাসনিক বৈঠক করেন চিদম্বরম। বৈঠক শেষে তিনি বলেছেন, ঘরছাড়াদের শরণার্থী শিবির থেকে ঘরে ফেরানো এবং নিরাপত্তা সরকারের মুল লক্ষ্য। সেক্ষেত্রে অসম সরকারকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।
অসমের পরিস্থিতি খতিয়ে দেখতে দুদিনের সফরে রাজ্যে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। গত কয়েকদিনের হিংসায় সবচেয়ে প্রভাবিত হয়েছে অসমের কোকরাঝাড় এবং চিরাং জেলা। সোমবার ওই দুই জেলা পরিদর্শনে গিয়েছিলেন চিদম্বরম। সেখানে বেশ কয়েকটি শরণার্থী শিবিরেও যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। পরিস্থিতি খতিয়ে দেখে রাজ্য সরকারের কাজে সন্তোষ প্রকাশ করেছেন তিনি। বিকেলে পরিস্থিতি পর্যালোচনা করতে মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং রাজ্য প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন চিদম্বরম। তার মতে, আপাতত হিংসা নিয়ন্ত্রণে আসার ফলে এখন ঘরছাড়াদের পুনর্বাসন এবং নিরাপত্তা কেন্দ্র ও রাজ্য সরকারের মূল লক্ষ্য। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন উপজাতি, অভিবাসী ও অনুপ্রবেশকারীদের উপস্থিতির কারণে অসমে রাজ্য পরিচালনার কাজ তুলনামুলকভাবে জটিল। তবে গত কয়েকদিনের হিংসার জন্য গোয়েন্দা ব্যর্থতার অভিযোগও খারিজ করে দিয়েছেন তিনি।
 
অসমে কেন্দ্রীয় বাহিনী পাঠানোকে কেন্দ্র করে যে বিতর্ক মাথাচাড়া দিয়েছিল তাও সোমবারের সাংবাদিক সম্মেলনে উড়িয়ে দিয়েছেন চিদম্বরম। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজ্য সরকার প্রতিরক্ষা বিভাগের কাছে আর্জি পাঠানোমাত্রই ব্যবস্থা নেওয়া হয়েছিল। এক্ষেত্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কোনও ভুমিকা নেই। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ধুবড়ি জেলা পরিদর্শন করবেন।



First Published: Monday, July 30, 2012 - 20:32


comments powered by Disqus