অসম সফরে চিদম্বরম

দু`দিনের সফরে সোমবার সকালে অসমে পৌঁছেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। অসমে এসে এদিনকোকরাঝাড়, বঙ্গাইগাঁও, চিরাং এবং ধুবরি জেলা পরিদর্শনে যান তিনি। বোড়ো এবং সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর।

Updated: Jul 30, 2012, 02:24 PM IST

দু`দিনের সফরে সোমবার সকালে অসমে পৌঁছেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। অসমে এসে এদিনকোকরাঝাড়, বঙ্গাইগাঁও, চিরাং এবং ধুবরি জেলা পরিদর্শনে যান তিনি। বোড়ো এবং সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর। এছাড়া রাজ্যপাল জে বি পট্টনায়েক এবং মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের সঙ্গে বৈঠকের পাশাপাশি কোকরাঝাড়, বঙ্গাইগাঁও, চিরাং এবং ধুবরি জেলা পরিদর্শনে যাবেন তিনি।
বোড়ো এবং সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর। এছাড়া রাজ্যপাল জে বি পট্টনায়েক, মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং পুলিস-প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গেও আলাদা করে বৈঠক করতে পারেন চিদম্বরম। পুনর্বাসনের কাজ খতিয়ে দেখার পাশাপাশি বেশ কয়েকটি রিলিফ ক্যাম্পে যাওয়ার কথা রয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। অশান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে গত শনিবার অসমে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। রাজ্যের পুনর্গঠন এবং ক্ষতিগ্রস্ত মানুষের পুনর্বাসনের জন্য ৩০০ কোটি টাকা সাহায্য ঘোষণা করেন তিনি। অন্যদিকে, ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে অসমের পরিস্থিতি। নতুন করে হিংসার খবর না মেলায় কোকরাঝাড় জেলায় অনির্দিষ্টকালের কার্ফু শিথিল করা হয়েছে। পরিবর্তে আপাতত সেখানে কেবল রাত্রিকালীন কার্ফু জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। গত কয়েকদিনের বিক্ষিপ্ত হিংসায় অসমে মৃতের সংখ্যা ৬০ ছাড়িয়েছে।