নতুন দায়িত্বে চিদম্বরম, শিন্ডে, মইলি

আনুষ্ঠানিকভাবে নিজেদের নতুন মন্ত্রকের দায়িত্ব নিলেন পি চিদম্বরম, সুশীল কুমার শিন্ডে এবং বীরাপ্পা মইলি। মন্ত্রিসভায় রদবদলের জেরে স্বরাষ্ট্রমন্ত্রক থেকে অর্থমন্ত্রকে ফিরলেন পি চিদম্বরম। স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব নিলেন সুশীল কুমার শিন্ডে। তিনি এযাবত্‍ বিদ্যুত্‍ মন্ত্রকের দায়িত্বে ছিলেন।

Updated: Aug 1, 2012, 09:44 PM IST

আনুষ্ঠানিকভাবে নিজেদের নতুন মন্ত্রকের দায়িত্ব নিলেন পি চিদম্বরম, সুশীল কুমার শিন্ডে এবং বীরাপ্পা মইলি। মন্ত্রিসভায় রদবদলের জেরে স্বরাষ্ট্রমন্ত্রক থেকে অর্থমন্ত্রকে ফিরলেন পি চিদম্বরম। স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব নিলেন সুশীল কুমার শিন্ডে। তিনি এযাবত্‍ বিদ্যুত্‍ মন্ত্রকের দায়িত্বে ছিলেন। বিদ্যুত্‍মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে বীরাপ্পা মইলিকে।
রাষ্ট্রপতি নির্বাচনের পরে কেন্দ্রীয় মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ রদবদল করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেওয়ার আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। তারপর থেকে অস্থায়ী ভাবে অর্থমন্ত্রকের দায়িত্ব ছিল প্রধানমন্ত্রীর হাতেই। বুধবার আনুষ্ঠানিক ভাবে সেই দায়িত্ব দেওয়া হল পি চিদম্বরমকে। প্রায় সাড়ে ৩ বছর পর ফের অর্থমন্ত্রকে ফিরলেন চিদম্বরম। নতুন দায়িত্বভার গ্রহণের পরই অর্থমন্ত্রকে গিয়ে শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন চিদম্বরম। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে সুশীল কুমার শিন্ডেকে। নতুন দায়িত্বভার গ্রহণ করে শিন্ডে বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনার জন্য রাজ্যগুলির সঙ্গে সমন্বয় খুবই জরুরি।
 

সদ্য নিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মতে, মাওবাদী সমস্যা মোকাবিলার জন্য আলোচনাই সঠিক পথ। সুশীল কুমার শিন্ডে এতদিন বিদ্যুত্‍ মন্ত্রকের দায়িত্ব ছিলেন। তাঁর জায়গায় নতুন বিদ্যুত্‍মন্ত্রী হয়েছেন বীরাপ্পা মইলি। কোম্পানি বিষয়ক মন্ত্রকের পাশাপাশি তিনি বিদ্যুত্‍মন্ত্রকের দায়িত্বও সামলাবেন। নতুন মন্ত্রকের দায়িত্ব নেওয়ার আগে তিন মন্ত্রীই বুধবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন। প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি হওয়ার পর কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল প্রত্যাশিতই ছিল। তবে রাজনৈতিক মহলে জল্পনা, সংসদের বাদল অধিবেশনের পর কেন্দ্রীয় মন্ত্রিসভার ফের বড় ধরনের রদবদল হতে পারে। সেসময় কেন্দ্রীয় মন্ত্রিসভায় সামিল করা হতে পারে রাহুল গান্ধীকে, এমন জল্পনাও রাজধানীতে মাথাচাড়া দিয়েছে।