বৈমাত্রিক আচরণের অভিযোগ নস্যাৎ চিদম্বরমের, পাল্টা আক্রমণ ডেরেকের

বৈমাত্রিক আচরণের অভিযোগ নস্যাৎ চিদম্বরমের, পাল্টা আক্রমণ ডেরেকের

বৈমাত্রিক আচরণের অভিযোগ নস্যাৎ চিদম্বরমের, পাল্টা আক্রমণ ডেরেকের পশ্চিমবঙ্গের সঙ্গে বৈমাত্রিক আচরণ করছে না কেন্দ্রীয় সরকার। রাজ্যের অভিযোগ উড়িয়ে আজ একথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। তিনি জানিয়েছেন, ঋণ মকুবের যে আর্জি কেন্দ্রের কাছে জানিয়েছে রাজ্য, তা বিবেচনা করার জন্য বলা হয়েছে অর্থ কমিশনকে। অন্যদিকে, ঋণগ্রস্ত রাজ্যগুলিকে সাহায্যের ইস্যুতে রাজনৈতিক খেলা খেলছেন চিদম্বরম। এভাবেই পাল্টা আক্রমণে গেলেন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন। তিনি বলেন, দ্বাদশ অর্থ কমিশনের রিপোর্টে ঋণগ্রস্ত রাজ্যগুলির জন্য বিশেষ ব্যবস্থার কথা উল্লেখ করা রয়েছে। অথচ সেই সবের উল্লেখ না করে অহেতুক বিতর্ক তৈরি করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

আর্থিক প্যাকেজ নিয়ে কেন্দ্র বঞ্চনা করছে বলে বারবার অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অভিযোগ উড়িয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।
 
শুধুমাত্র আর্থিক প্যাকেজ নয়, ঋণ মকুব নিয়েও বারবার সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বক্তব্য, শুধু এ রাজ্যই নয়, ঋণে জর্জরিত রাজ্যগুলির ক্ষেত্রের সরকারের ভূমিকা কী হবে, তা নিয়ে অর্থ কমিশনের কাছে জানতে চেয়েছে কেন্দ্র।

রাজ্যের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের বিষয়টিও নিয়েও খোলসা করেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

First Published: Saturday, March 23, 2013, 19:38


comments powered by Disqus