লাদাখের ১৯ কিমি ভিতরে ঢুকল চিনের সেনাবাহিনী

Last Updated: Wednesday, May 1, 2013 - 10:11

পূর্ব লাদাখের কাছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে প্রায় ১৯ কিলোমিটার ভিতরে ঢুকে পড়েছে চিনের সেনাবাহিনী। এবং দেসাং উপত্যকায় আরও একটি তাঁবু তৈরি করেছে তারা। এর ফলে এপ্রিল মাসের ১৫ তারিখ থেকে চিনা অনুপ্রবেশকারীরা লাদাখ উপত্যকায় কমপক্ষে পাঁচটি তাঁবু বানিয়েছে। সেখানে কমপক্ষে ৩০ জন সেনাকর্মী রয়েছেন। তাঁদের সঙ্গে রয়েছে কয়েকটি সামরিক যান এবং নজরদারি চালানোর সরঞ্জাম। একটি সমীক্ষার পর  এমনটাই জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রক এবং গোয়েন্দাদের শীর্ষ আধিকারিকরা। 
এর পরিপ্রেক্ষিতে গোয়েন্দাদের অনুমান, আগামী দিনে হয়তো লাদাখের মাটি থেকে চিনের সেনাবাহিনীকে কখনোই সরানো যাবে না। সূত্রের খবর, বেজিং সুপরিকল্পিত ভাবেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে সেনাবাহিনী পাঠাচ্ছে ভারতে। কারণ তারা দেখতে চায় দিল্লি এর কী জবাব দেয়। তবে অনুপ্রবেশের ঘটনায় কেন্দ্র উদ্বিগ্ন হলেও এখনও কূটনৈতিক আলোচনাকেই হাতিয়ার করতে চায় মনমোহন সিং সরকার।
মে মাসের ন-তারিখ বেজিং সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। তখনই বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে মনে করছে রাজনৈতিক মহল। অনুপ্রবেশ ইস্যুতে  গতকাল দুই দেশের মধ্যে তৃতীয় ফ্ল্যাগ মিটিং হয় লাদাখের চুশুলে। তবে কোনও সমাধানসূত্র মেলেনি।



First Published: Wednesday, May 1, 2013 - 10:11
TAGS:


comments powered by Disqus