অনড় চিন, NSG-তে ভারতের অন্তর্ভুক্তি ফের ডামাডোলে

ভারতের পরমাণু স্বপ্নের সামনে ফের প্রাচীর খাড়া করে দিল চিন। চিনকে রাজি করাতে, গতকালই উজবেকিস্তানের তাসখন্দে চিনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে যে ফল হয়নি তা চিনের অনড় অবস্থানেই পরিষ্কার। দক্ষিণ কোরিয়ার সিওলে চলছে পরমাণু সরবরাহকারী গোষ্ঠী সংক্ষেপে NSG-র সম্মেলন। কিন্তু, ভারতের অন্তর্ভুক্তির বিষয়টি সেখানে ওঠার সম্ভাবনা কম।

Updated By: Jun 24, 2016, 03:49 PM IST
অনড় চিন, NSG-তে ভারতের অন্তর্ভুক্তি ফের ডামাডোলে

ওয়েব ডেস্ক : ভারতের পরমাণু স্বপ্নের সামনে ফের প্রাচীর খাড়া করে দিল চিন। চিনকে রাজি করাতে, গতকালই উজবেকিস্তানের তাসখন্দে চিনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে যে ফল হয়নি তা চিনের অনড় অবস্থানেই পরিষ্কার। দক্ষিণ কোরিয়ার সিওলে চলছে পরমাণু সরবরাহকারী গোষ্ঠী সংক্ষেপে NSG-র সম্মেলন। কিন্তু, ভারতের অন্তর্ভুক্তির বিষয়টি সেখানে ওঠার সম্ভাবনা কম।

পরমাণু অস্ত্রপ্রসার রোধ চুক্তিতে সই করেনি এমন কোনও দেশ NSG-র সদস্য হবে না। এই দাবিতে অনড় চিন। তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রিয়া ও নিউজিল্যান্ড তার পাশে রয়েছে। অন্যদিকে আমেরিকা-ফ্রান্স সহ গোটা পশ্চিমী লবিই নিয়ম শিথিল করে ভারতকে সদস্য করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু, আটচল্লিশ সদস্য দেশের সর্বসম্মতি না হলে কোনও দেশ NSG-র সদস্য হতে পারে না।

.