চপার বিতর্ক: দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা, আশ্বাস প্রতিরক্ষামন্ত্রীর

চপার বিতর্ক: দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা, আশ্বাস প্রতিরক্ষামন্ত্রীর

চপার বিতর্ক: দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা, আশ্বাস প্রতিরক্ষামন্ত্রীরহেলিকপ্টার দুর্নীতিতে সিবিআই তদন্তের রিপোর্ট মিললেই দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। আজ এই আশ্বাস দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি। হেলিকপ্টার কেনাবেচা নিয়ে দুর্নীতি মামলার এর আগেই তদন্তভার দেওয়া হয় সিবিআইকে।

২০১০-র ব্রিটেনের অগুস্তা ওয়েস্টল্যান্ড নামে একটি সংস্থার সঙ্গে ১২টি এ ডব্লিউ ১০০ এক হেলিকপ্টার কেনার চুক্তি করে প্রতিরক্ষা মন্ত্রক। হেলিকপ্টার কেনার জন্য ভারতীয় মুদ্রায় দাম নির্ধারিত হয় প্রায় চার হাজার কোটি টাকা। অভিযোগ, কপ্টার বিক্রির চুক্তি পাকা করার জন্য একটি সংস্থাকে ঘুষ দেওয়া হয়েছিল চুক্তিমূল্যের ১০ শতাংশ অর্থাত চারশো কোটি টাকা।

গত অক্টোবরেই এনিয়ে তদন্ত শুরু করে ইতালি পুলিস। অগুস্তা ওয়েস্টল্যান্ড যে ইতালিয় সংস্থার অধীন, সেই সংস্থার প্রধান গিউসেপ্পে ওরসিকে গ্রেফতার করেছে ইতালি পুলিস। ইতালি পুলিসের দাবি, যথেষ্ট তথ্যপ্রমাণ তাদের হাতে রয়েছে। 

তবে সরকারি নিয়ম মেনেই চুক্তি হয়েছে বলে দাবি করেছে ইতালিয় সংস্থাটি। ইতিমধ্যেই এবিষয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি।  

First Published: Wednesday, February 13, 2013, 14:16


comments powered by Disqus